1. dailybanglarkhabor2010@gmail.com : দৈনিক বাংলার খবর : দৈনিক বাংলার খবর
রবিবার, ০৩ মার্চ ২০২৪, ০৮:৩৩ পূর্বাহ্ন
সর্বশেষ :

পাইকগাছায় আন্তর্জাতিক শকুন সচেতনতা দিবস পালিত

  • প্রকাশিত: শনিবার, ২ সেপ্টেম্বর, ২০২৩
  • ৬২ বার পড়া হয়েছে

পাইকগাছা ( খুলনা ) প্রতিনিধি::খুলনার পাইকগাছায় আন্তর্জাতিক শকুন সচেতনতা দিবস পালিত হয়েছে। ২ সেপ্টম্বর শনিবার সকাল ১১ টায় পাইকগাছার নতুন বাজার সংগঠনের কার্যালয়ে পরিবেশবাদী সংগঠন বনবিবি’র উদ্যোগে শকুন সুরক্ষায় সচেতনতা মূলক আলোচনা সভায় সভাপতিত্ব করেন বনবিবি’র সভাপতি সাংবাদিক প্রকাশ ঘোষ বিধান। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, অ্যাডভোকেট শফিকুল ইসলাম কচি। বিশেষ অতিথি ছিলেন, খুলনা জেলা সহকারি খাদ্য নিয়ন্ত্রক মনিরুল ইসলাম সিদ্দিকী ফিরোজ,উপজেলা স্যানেটারি ইন্সপেক্টর উদয় কুমার মন্ডল, কাটিপাড়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শিব শংকর রায়, সাংবাদিক ইমদাদুল হক।
বক্তব্য রাখেন কবি রাবেয়া আক্তার মলি, লতিফা আক্তার তামান্না, মুনিরা আহমেদ, সেতু আক্তার তুলি, লাবিবা আক্তার লোচমি, লিনজা আক্তার মিথিলা, তৃষা বিশ্বস,শাহিনুর রহমান, গনেশ দাশ প্রমুখ।
অনুষ্ঠানে বক্তারা বলেন, শকুন আমাদের অতি পরিচিত পাখি। এক সময় বাংলাদেশের গ্রামগঞ্চ গরু, মহিষসহ গবাদি পশুর মৃতুদেহ যখানে ফেলা হতো সেখানে দলে দলে শকুন হাজির হতো। মৃতু প্রাণী বা পচাগলা, বর্জ্য ও মৃতুদেহ পচে রোগ ছড়ানোর আগেই তা খেয়ে সাবাড় করে দিতো শকুন। তাই শকুনকে প্রকৃতির পরিছন্ন কর্মি বলা হয়। কিন্ত এখন আর আগের মত শকুন দেখা যায় না। নির্মল পরিবেশ ও সুস্থ্য প্রকৃতির জন্য মহাবিপন্ন শকুন রক্ষা করা আমাদের সকলের নৈতিক দায়িত্ব। শকুনের প্রজনন স্থল, বিশ্রাম, বাসা ও বিচরণ এলাকার বড় গাছ সংরক্ষণ করতে হবে। শকুন সংরক্ষণ গুরত্ব সমাজের সর্বস্তরের মানুষের কাছে ছড়িয়ে দিতে সচেতনতামূলক পদক্ষেপ গ্রহণ ও উদ্বুদ্ধ করতে পারলে শকুন সুরক্ষা পদক্ষেপ সার্থক হবে। সারা বিশ্বে শকুন বিলপ্তির হাত থেকে বাঁচাতে প্রতি বছর সেপ্টম্বর মাসের প্রথম শনিবার পালিত হয় আর্ন্তজাতিক শকুন সচেতনতা দিবস। বিলুপ্ত প্রায় এ শকুনকে বাঁচাতে মানুষের মাঝে সচেতনতা বাড়ানোই শকুন সচেতনতা দিবসের মুখ্য উদ্দেশ্য।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক বাংলার খবর
Theme Customized By BreakingNews