1. dailybanglarkhabor2010@gmail.com : দৈনিক বাংলার খবর : দৈনিক বাংলার খবর
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৩:৪৬ পূর্বাহ্ন
সর্বশেষ :
খুলনা মেট্রোপলিটন পুলিশের অপরাধ পর্যালোচনা সভা অনুষ্ঠিত মুজিবনগর দিবসে জনসভা করবে আওয়ামী লীগ বিশ্ববিদ্যালয়গুলোতে কারিকুলাম যুগোপযোগী করার তাগিদ রাষ্ট্রপতির হাছান মাহমুদের সাথে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক অনিবন্ধিত ও অবৈধ নিউজ পোর্টাল বন্ধে পদক্ষেপ নেয়া হবে-তথ্য প্রতিমন্ত্রী বাগেরহাটে পাওনা টাকা চাওয়ায় বিকাশ এজেন্টকে মারধর ও টাকা লুটের অভিযোগ শিশুদের সুস্বাস্থ্য নিশ্চিত করতে সংশ্লিষ্ট সকলের দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে-সিটি মেয়র বাগেরহাট হার্ট ফাউন্ডেশনের উদ্যোগে বিনামূল্যে ৫’শ রোগিকে চিকিৎসা সেবা দাকোপে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ প্রদর্শনী-২০২৪ উদযাপনে বিভিন্ন কর্মসূচী গ্রহন ফরিদপুরে বাস-পিকআপ ভ্যানের সংঘর্ষ: নিহত বেড়ে ১৪

প্রান্তিক জনগোষ্ঠীর আইনগত সুরক্ষায় করণীয় শীর্ষক মতবিনিময় সভা

  • প্রকাশিত: সোমবার, ৪ সেপ্টেম্বর, ২০২৩
  • ৭৭ বার পড়া হয়েছে

নিজস্ব প্রতিনিধি::‘প্রান্তিক জনগোষ্ঠীর আইনগত সুরক্ষায় করণীয়’ শীর্ষক মতবিনিময় সভা সোমবার সকালে খুলনার এ্যাম্বাসেডর হোটেলে অনুষ্ঠিত হয়।
সভায় অতিথিরা বলেন, বাংলাদেশের মোট জনসংখ্যার প্রায় ১১ শতাংশ প্রান্তিক জনগোষ্ঠী। যারা ধর্মীয়, জাতিগত ও লিঙ্গভিত্তিক পরিচয়ে অনেকটা পিছিয়ে রয়েছে। এসকল জনগোষ্ঠী প্রতিনিয়ত শিক্ষা, স্বাস্থ্যসেবা, কর্মসংস্থান, আবাসন এবং আইনি সহায়তার ক্ষেত্রে বিভিন্নভাবে বৈষম্যের শিকার হয়। পিছিয়ে পড়া এসকল জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে বøাস্টসহ বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থা কাজ করে যাচ্ছে। তাদের অধিকার আদয়ের জন্য সরকার আইন প্রণয়ন করেছে। রাষ্ট্রের সকল নাগরিকের জন্য সুযোগের সমতা আরো নিশ্চিত করা প্রয়োজন। প্রান্তিক জনগোষ্ঠীর অধিকার ও সুরক্ষা নিশ্চিত করার জন্য বর্তমান সরকার খুব সচেতন। তাঁরা আরও বলেন, সরকার প্রান্তিক জনগোষ্ঠীর জন্য বিভিন্ন ভাতাও চালু করেছে। সরকারি সকল সেবা সবার মাঝে পৌঁছে দিতে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সভা, সেমিনার ও উঠান বৈঠক করা হচ্ছে। দেশের উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে আমাদের সকলকে একসাথে কাজ করতে হবে। প্রান্তিক জনগোষ্ঠীর মানুষদের বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে জনসম্পদে পরিণত করা হচ্ছে।
বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট (বøাস্ট) খুলনা ইউনিটের পরিচালনা কমিটির সভাপতি এ্যাডভোকেট কাজী বাদশা মিয়ার সভাপতিত্বে সভায় অতিথি হিসেবে বক্তৃতা করেন জেলা লিগ্যাল এইড অফিসার মোঃ শরিফুল রহমান, সমাজসেবা দপ্তরের উপপরিচালক খান মোতাহার হোসেন, মহিলা বিষয়ক দপ্তরের উপপরিচালক হাসনা হেনা, যুব উন্নয়ন দপ্তরের উপপরিচালক মোঃ মোস্তাক হোসেন, জাতীয় মানবাধিকার কমিশনের সহকারী পরিচালক জেসমিন সুলতানা প্রমুখ। স্বাগত বক্তৃতা করেন বøাস্ট খুলনা ইউনিটের সমন্বয়কারী এ্যাডভোকেট অশোক কুমার সাহা। সভায় ধারণাপত্র উপস্থাপন করেন বøাস্টের পরিচালক শাহরিয়ার পারভীন। অনুষ্ঠানে বক্তৃতা করেন বøাস্টের (এ্যাডভোকেসি ও কমিউনিকেশন) পরিচালক মাহবুবা আক্তার, খুলনা ইউনিটের স্টাফ ল’য়ার এ্যাডভোকেট ফাতেমা খন্দকার রীমা ও ইউনিসেফের প্রতিনিধি।
মতবিনিময় সভায় সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা, আইনজীবী, দলিত জনগোষ্ঠীর প্রতিনিধি, এনজিও প্রতিনিধি, প্রতিবন্ধী ও তৃতীয় লিঙ্গের প্রতিনিধিরা অংশ নেন। বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট (বøাস্ট) এই সভার আয়োজন করে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক বাংলার খবর
Theme Customized By BreakingNews