1. dailybanglarkhabor2010@gmail.com : দৈনিক বাংলার খবর : দৈনিক বাংলার খবর
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:৫০ পূর্বাহ্ন
সর্বশেষ :
ডুমুরিয়ায় মহান শহীদ দিবস পালিত মুজিব শতবর্ষ জাদুঘরের ভিত্তিপ্রস্তর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী খুলনা মহানগর পুলিশের মাদক বিরোধী অভিযানে ৯ জন গ্রেফতার আনসার ও ভিডিপি খুলনা রেঞ্জ এ শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন খুলনায় মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত দুই চিকিৎসক গ্রেপ্তার, ডায়াগনস্টিক সেন্টার বন্ধ-সুন্নতে খৎনা করাতে গিয়ে শিশুর মৃত্যু প্রধানমন্ত্রীর নেতৃত্বে সাম্প্রদায়িকতার বীজবৃক্ষ সমূলে তুলে ফেলব-ওবায়দুল কাদের আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষার টানে দুই বাংলার ভাষা প্রেমীদের মিলনমেলা বসে বেনাপোল নো-ম্যান্সল্যান্ডে অবশেষে জোট সরকার গঠনে পাকিস্তানে ঐকমত্য ভাষা শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

বিশ্বনেতাদের নতুন স্নায়ুযুদ্ধের ব্যাপারে চীনের সতর্ক বার্তা

  • প্রকাশিত: বুধবার, ৬ সেপ্টেম্বর, ২০২৩
  • ৮৫ বার পড়া হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক::ইন্দোনেশিয়ায় আসিয়ান সম্মেলনে অংশ নিয়ে বিশ্বনেতাদের ‘নতুন স্নায়ুযুদ্ধের’ ব্যাপারে সতর্ক করে দিয়েছেন চীনের প্রধানমন্ত্রী লি কিয়াং। বুধবার তিনি বলেছেন, দেশগুলোর মধ্যে দ্বন্দ্ব মোকাবিলা করার সময় ‘নতুন স্নায়ুযুদ্ধ’ এড়ানোকে গুরুত্ব দিতে হবে।

ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলজুড়ে ভূ-রাজনৈতিক তীব্র প্রতিদ্বন্দ্বিতার মাঝে ইন্দোনেশিয়া আসিয়ান জোটের সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলোর এই জোটের বার্ষিক শীর্ষ সম্মেলনে লি বলেছেন, দেশগুলোর মাঝে বিদ্যমান মতপার্থক্য ও বিরোধ যথাযথভাবে মোকাবিলা করা প্রয়োজন।

তিনি বলেন, বর্তমানে কারও পক্ষ নেওয়া, ব্লকের সংঘাত এবং একটি নতুন স্নায়ুযুদ্ধের বিরোধিতা করার মতো বিষয়গুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশ্বের প্রধান শক্তির দেশগুলোর বিরোধে জড়ানোর বিপদ সম্পর্কে সতর্ক করে দিয়েছেন লি। মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস এবং জাপান, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া ও ভারতসহ বিভিন্ন অংশীদার দেশগুলোর নেতাদের সাথেও বিস্তৃত আলোচনা করছেন এই জোটের নেতারা।

তবে ইন্দোনেশিয়ায় এবারের সম্মেলনে জো বাইডেন কিংবা চীনা প্রেসিডেন্ট শি জিনপিং অংশ নেননি। জাকার্তায় সমবেত বিশ্বনেতাদের এই সম্মেলনের মূল আলোচ্যসূচিতে দক্ষিণ চীন সাগরে চীনের ক্রমবর্ধমান তৎপরতা নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। দক্ষিণ চীন সাগর নিয়ে এই জোটের কয়েকটি সদস্য দেশের টানাপড়েন রয়েছে।

মঙ্গলবার হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়েছে, ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস চীনের বেআইনি সামুদ্রিক মালিকানা দাবি এবং উস্কানিমূলক কর্মকাণ্ডের মুখে দক্ষিণ চীন সাগরসহ অন্যান্য অঞ্চলে আন্তর্জাতিক শৃঙ্খলা বজায় রাখার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র ও আসিয়ানের যৌথ আগ্রহের ওপর জোর দেবেন।

সূত্র: রয়টার্স।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক বাংলার খবর
Theme Customized By BreakingNews