1. dailybanglarkhabor2010@gmail.com : দৈনিক বাংলার খবর : দৈনিক বাংলার খবর
বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:৪৫ পূর্বাহ্ন

আসামে মৃদু ভূমিকম্প, কাঁপল সিলেটও

  • প্রকাশিত: শনিবার, ৯ সেপ্টেম্বর, ২০২৩
  • ৮৮ বার পড়া হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক::ভারতের উত্তরপূর্বাঞ্চলীয় আসাম রাজ্যে রিখটার স্কেলে ৪ দশমিক ৪ মাত্রার মৃদু ভূমিকম্প আঘাত হেনেছে। শনিবার স্থানীয় সময় বিকেল ৩টা ৪৮ মিনিটে এই ভূমিকম্প আঘাত হানে বলে ভারতের জাতীয় ভূমিকম্প কেন্দ্র (এনসিএস) জানিয়েছে। আসামে আঘাত হানা ভূমিকম্পে কেঁপে উঠেছে বাংলাদেশের সিলেট জেলাও।

তবে এই ভূমিকম্পে এখন পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতি কিংবা হতাহতের তথ্য পাওয়া যায়নি। এনসিএসের তথ্য অনুযায়ী, ভূপৃষ্ঠ থেকে প্রায় ৪৩ কিলোমিটার গভীরে এই ভূমিকম্পের উৎপত্তি হয়েছে।

ভারতের জাতীয় ভূমিকম্প কেন্দ্র বলেছে, শনিবার স্থানীয় সময় বিকেল ৩টা ৪৮ মিনিট ৩১ সেকেন্ডে ৪ দশমিক ৪ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠেছে আসাম। রাজ্যের কাছাড় জেলার উত্তরপূর্বাঞ্চলের ৪৩ কিলোমিটার ভূগর্ভে ভূমিকম্পটি রেকর্ড করা হয়েছে। কাছাড়ের দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, কাছাড়ের সোনাই শহর থেকে ১৩ কিলোমিটার দূরে ভূমিকম্পটি উৎপত্তি হয়েছে।

ভারতের ভূমিকম্প কেন্দ্রের ওয়েবসাইটে আসামে আঘাত হানা ভূমিকম্পের তথ্য
এদিকে, বাংলাদেশের ভূমিকম্প পর্যবেক্ষণ কেন্দ্রের সহকারী আবহাওয়াবিদ ফারজানা সুলতানা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আজ বিকেল ৪টা ১৮ মিনিট ৩১ সেকেন্ডে সিলেটে ৪ দশমিক ৪ মাত্রায় ভূমিকম্প অনুভূত হয়। ঢাকা থেকে উৎপত্তিস্থলের দূরত্ব ২৬৩ কিলোমিটার উত্তর-পূর্ব দিকে ভারতের আসামের কাছাড়ে।

ভূমিকম্প অনুভূত হওয়ার সঙ্গে সঙ্গে সিলেটে আতঙ্কিত লোকজন বাসাবাড়ি থেকে বেরিয়ে আসেন। তবে নগরের বাসিন্দাদের অনেকে জানিয়েছেন, ভূমিকম্প হলেও তারা টের পাননি।

এর আগে, গত ২৯ আগস্ট দুপুর ১টা ১৩মিনিটের দিকে সিলেটে ৪ দশমিক ৬ মাত্রায় ভূমিকম্প অনুভূত হয়। গত ১৪ আগস্ট রাত ৮টা ৪৯ মিনিটে ৫ দশমিক ৫ মাত্রায় ভূমিকম্পে কেঁপে উঠেছিল সিলেট। ফের মৃদু ভূমিকম্পে এ অঞ্চলের মানুষের মাঝে আতঙ্ক বেড়েছে।

সূত্র: এএনআই।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক বাংলার খবর
Theme Customized By BreakingNews