1. dailybanglarkhabor2010@gmail.com : দৈনিক বাংলার খবর : দৈনিক বাংলার খবর
শনিবার, ০২ মার্চ ২০২৪, ০৯:২৩ অপরাহ্ন

যুব ও ক্রীড়া পরিদপ্তরের পরিচালক হ‌লেন যুগ্ন স‌চিব পাইকগাছার কৃতি সন্তান ত‌রিকুল ইসলাম

  • প্রকাশিত: রবিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৩
  • ১৩৮ বার পড়া হয়েছে

পাইকগাছা(খুলনা)প্রতিনিধি:: “যুব ও ক্রীড়া পরিদপ্তরের পরিচালক হিসাবে পদায়িত হয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান রাজস্ব কর্মকর্তা ও যুগ্ম সচিব আ,ন,ম তরিকুল ইসলাম।

গত ১৪ সেপ্টেম্বর২৩ তারিখ জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রেষণ শাখার উপসচিব আব্দুল্লাহ আরিফ মোহাম্মদ স্বাক্ষরিত এক প্রঞ্জাপনে ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান রাজস্ব কর্মকর্তা আ,ন,ম তরিকুল ইসলামকে যুব ও ক্রীড়া পরিদপ্তরের পরিচালক হিসাবে পদায়ন করা হয়েছে। ঐ প্রঞ্জাপনে আরো ৪ জন যুগ্ম সচিব কে বিভিন্ন দপ্তরে পদায়ন করা হয়।

২২ তম বিসিএস প্রশাসন থেকে যুগ্ম সচিব হিসেবে পদায়নের শুরুতেই যুব ও ক্রীড়া পরিদপ্তরের পরিচালক পদে পদায়িত হওয়ায় যুগ্ম সচিব আ,ন,ম তরিকুল ইসলাম বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি বিশেষ কৃতজ্ঞতা জানিয়েছেন।

খুলনা জেলার পাইকগাছা উপজেলার চাঁদখালী ইউনিয়নের ধামরাইল গ্রামের বীরমুক্তিযোদ্ধা ও প্রাক্তন প্রধান শিক্ষক আমিনুল ইসলামের একমাত্র পুত্র তরিকুল ইসলাম। ছাত্রজীবনে তিনি ৫ম ও ৮ম শ্রেণিতে ট্যালেন্টপুলে বৃত্তি লাভসহ এস,এস,সি ও এইচ,এস,সি পরীক্ষায় যশোর বোর্ড থেকে সম্মিলিত মেধা তালিকায় ডাবল স্ট্যান্ডধারী ছাত্র ছিলেন।পরে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে একাউন্টিং বিষয়ে অনার্সসহ মাস্টার্স এবং খুলনা বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ ডিগ্রী লাভ করেন।

তিনি মেধাবী, সৎ, সাহসী কর্মকর্তা হিসেবে শিক্ষা মন্ত্রণালয়ে উপসচিব, ঢাকা ওয়াসার সচিব, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরে প্রেস অফিসার, উপজেলা নির্বাহী অফিসার হিসেবে সাতক্ষীরা জেলার দেবহাটা, কলারোয়া ও বাগেরহাটের মোল্ল্যাহাট উপজেলায় দায়িত্ব পালন করেছেন। তাছাড়া বাগেরহাট জেলার আরডিসি এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট, সহকারী কমিশনার (ভূমি) হিসেবে মনিরামপুর, যশোর ও চুয়াডাঙ্গা সদর উপজেলায় দায়িত্ব পালন করেছেন। তাছাড়া রাঙ্গামাটি জেলার ত্রাণ ও পূর্নবাসন কর্মকর্তা, রাঙ্গামাটি জেলার আরডিসি ও ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্ব পালন করেছেন।

সম্প্রতি ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের আলোচিত ঘটনা “জাল রশিদের মাধ্যমে হোল্ডিং ট্যাক্সের টাকা আত্মসাৎ এবং কর্তৃপক্ষের অনুমোদন ছাড়াই জালিয়াতির মাধ্যমে ট্রেড লাইসেন্স ইস্যুকরণ” এটি উদঘাটন ও চিহ্নিত করে নগরবাসীর আস্থার প্রতীক হিসেবে নিজেকে অধিষ্ঠিত করেছেন এই প্রধান রাজস্ব কর্মকর্তা। এটি উদঘাটন করা তাঁর মেধা, কর্মদক্ষতা, দেশপ্রেম ও সাহসী পদক্ষেপের এক অন্যতম নিদর্শন। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের রাজস্ব বিভাগের কার্যক্রমে অটোমেশন (অনলাইনে ট্যাক্স আদায়) চালু হয়েছে ৩ বছর আগে থেকে কিন্তু কেউ এই চক্রের উদঘাটন করতে পারেননি। আ ন ম তরিকুল ইসলাম একমাত্র কর্মকর্তা তিনি মাত্র ৮ মাস কর্মকালীন সময়ের মধ্যে কাজটি জীবনের ঝুঁকি নিয়ে চিহ্নিত করে জাতির সামনে নিয়ে এসেছেন। আর শুধু উদঘাটন ও চিহ্নিত করে তার দায়িত্ব শেষ করেননি, প্রকৃত জড়িতদের আইনের আওতায় আনতে দুদকে মামলাও করেছেন সময়ের এই সাহসী কর্মকর্তা।

তাছাড়া তরিকুল ইসলাম ভুৃমি মন্ত্রণালয়ের ভুমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরে কাজ করার সময় তার হাতে ভুমির ডিজিটালাইজেশনের কাজ শুরু হয়। ভুমির ডিজিটালাইজেশন শুরুর নিমিত্তে ভুমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর ও A2i এর সাথে Mou স্বাক্ষরিত হওয়ার দিন থেকেই একটানা প্রায় ৪ বছর নিরলস পরিশ্রম করে RSK সিস্টেম প্রস্তুত ও উদ্বোধন উপযোগী করেছিলেন। ভুমি ডিজিটালাইজেশন করতে যে জিনিস টা সর্বাগে দরকার RSK সিস্টেম তৈরি করা সেটা তরিকুল ইসলাম এর হাতে তৈরি হয়। তাছাড়া সাতক্ষীরা জেলার দেবহাটা উপজেলায় উপজেলা নির্বাহী অফিসার হিসেবে দায়িত্ব পালনকালে একেবারেই সুন্দরবনের আদলে মিনি সুন্দরবন খ্যাত ” রূপসী দেবহাটা ম্যানগ্রোভ পর্যটন কেন্দ্রটি ” তার নিজ হাতে সৃষ্টি এবং তার অনেক ত্যাগ ও কঠোর পরিশ্রমের ফসল। তাছাড়া তিনি নিজ উদ্যোগে খুলনা জেলার পাইকগাছা উপজেলাধীন চাঁদখালী ইউনিয়নে তার নিজ গ্রাম ধামরাইলে ১টা জামে মসজিদ এবং দক্ষিণ অঞ্চলের সর্ববৃহৎ ১টা খেলার মাঠ তৈরি করেছেন। তিনি এলাকাবাসীসহ দেশবাসীর কাছে দোয়া কামনা করেছেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক বাংলার খবর
Theme Customized By BreakingNews