1. dailybanglarkhabor2010@gmail.com : দৈনিক বাংলার খবর : দৈনিক বাংলার খবর
শনিবার, ২৫ মে ২০২৪, ০৪:০৫ অপরাহ্ন
সর্বশেষ :

কারিতাসের আয়োজনে প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার ও সামাজিক সুরক্ষায় সভা

  • প্রকাশিত: মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর, ২০২৩
  • ১৩৬ বার পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার::কারিতাস খুলনা অঞ্চলের আয়োজনে প্রবীণ, প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার ও সামাজিক সুরক্ষা সেবা প্রাপ্তি বিষয়ক অ্যাডভোকেসি সভা এবং গর্ভবতী নারী, প্রবীণ ব্যক্তির প্রতিবন্ধী ব্যক্তি ও দুর্যোগ সহনশীল গৃহ মেরামত বাবদ নগদ অর্থ প্রদান কার্যক্রম অনুষ্ঠিত হয়েছে। ২৪ সেপ্টেম্বর ২০২৩ রবিবার বেলা ১১ টায় কারিতাস খুলনার আঞ্চলিক কার্যালয়ের বিশপ মাইকেল এডি রোজারিও মিলনায়তানে কারিতাস খুলনা অঞ্চলের আওতাধীন জার্মান বিএমজেড এর আর্থিক সহায়তায় বাংলাদেশ ও প্রবীণ প্রতিবন্ধী ও মাদকাসক্ত ব্যক্তিদের সমন্বিত উন্নয়ন প্রকল্প এবং কারিতাস ইটালিয়ানার অর্থায়নে ইমার্জেন্সি ইন বাংলাদেশ প্রকল্প কর্তৃক আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিবেশ, বন ও জলবায়ু বিষয়ক মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুর নাহার এমপি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কারিতাস বাংলাদেশ প্রেসিডেন্ট ও ধর্মপাল,খুলনা ধর্মপ্রদেশ বিশপ জেমস রমেন বৈরাগী।
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জেলা সমাজসেবা কার্যালয় খুলনার সহকারী পরিচালক মোঃ শফিকুল ইসলাম।
অন্যান্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন, কারিতাস খুলনা অঞ্চলের আঞ্চলিক পরিচালক দাউদ জীবন দাশ, দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ ও কর্মসূচি কর্মকর্তা ডিএম আলবিনো নাথ।
এসময় প্রধান অতিথি তার বক্তৃতায় বলেন, সারা বছর জুড়ে দক্ষিণাঞ্চলের মানুষের বিভিন্ন প্রতিকূলতা আছে। দুর্যোগের ঘনঘটার সাথে সাথে শিক্ষার অভাব, অপুষ্টি,দারিদ্রতা, জলবায়ুর পরিবর্তন সহ বিভিন্ন সমস্যায় প্রতিনিয়ত লড়াই করছে দক্ষিণ পশ্চিম অঞ্চলের এসব সাধারন মানুষ। তাদের এই লড়াইয়ের সঙ্গী হয়ে আর্তমানবতার সেবার লক্ষ্যে কারিতাস খুলনা অঞ্চল যে চমৎকার কার্যক্রম বাস্তবায়ন করছে তা সত্যিই প্রশংসনীয়।
তিনি আরো বলেন,উন্নত বাংলাদেশ এবং বৈষম্যহীন সমাজ গড়ার কার্যক্রমে কারিতাস বাংলাদেশ অগ্রণী ভূমিকা রাখছে এবং আগামীতেও রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

এ সময় কারিতাস খুলনা অঞ্চলের সেবা কাজের অংশ হিসেবে জলবায়ু পরিবর্তনের কারণে গ্রাম থেকে বাস্তুচূ্ত শহরের ঘনবসতিপূর্ণ এলাকায় বসবাসরত মোট ৭৬ জন অসহায় দরিদ্র ব্যক্তির হাতে নগদ ৬ লক্ষ ৩৬ হাজার টাকা আর্থিক সহায়তা প্রদান করা হয় ।
এর মধ্যে খুলনা সিটি কর্পোরেশনের ৯, ২১,২২ ও ৩১ নং ওয়ার্ডের গর্ভকালীন চাহিদা পূরণের জন্য ১২ জন গর্ভবতী নারীকে চার হাজার টাকা করে মোট ৪৮ হাজার টাকা,
প্রবীণ ব্যক্তিদের চিকিৎসা সহায়তা বাবদ ২০ জনকে ৩০০০ টাকা করে মোট ৬০ হাজার টাকা, প্রতিবন্ধী ব্যক্তি ও তাদের পরিবারের টেকসই জীবিকার লক্ষ্যে ৭ হাজার টাকা করে ২৪ জনকে মোট ১ লক্ষ ৬৮ হাজার টাকা এবং দুর্যোগ সহনশীল ঘর মেরামতের জন্য ২০ জনকে ১৮ হাজার টাকা করে মোট ৩ লক্ষ ৬০ হাজার টাকা প্রদান করা হয়।
এ সময় সহায়তা প্রাপ্ত ব্যক্তিগণ তাদের অনুভূতি প্রকাশ করার সাথে সাথে আবেগ আপ্লুত হয়ে কারিতাস খুলনা অঞ্চলের এমন উদ্যোগ গ্রহণে এবং বাস্তবায়নের জন্য ধন্যবাদের পাশাপাশি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক বাংলার খবর
Theme Customized By BreakingNews