1. dailybanglarkhabor2010@gmail.com : দৈনিক বাংলার খবর : দৈনিক বাংলার খবর
বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০৪:২৪ পূর্বাহ্ন

কানাডার ৪১ কূটনীতিককে ফিরিয়ে নিতে বলেছে ভারত

  • প্রকাশিত: মঙ্গলবার, ৩ অক্টোবর, ২০২৩
  • ৩৪ বার পড়া হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক:;ভারত থেকে কানাডার কয়েক ডজন কূটনীতিককে ফিরিয়ে নিতে বলেছে নয়াদিল্লি। এর ফলে খালিস্তানপন্থি শিখ নেতা হত্যাকাণ্ড নিয়ে দুই দেশের মধ্যে যে কূটনৈতিক টানাপোড়েন চলছে, তা আরও বাড়ার আশঙ্কা করা হচ্ছে।

মঙ্গলবার (৩ অক্টোবর) সংশ্লিষ্ট সূত্রের বরাতে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ফিন্যান্সিয়াল টাইমস।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, কানাডার প্রায় ৪০ জনের মতো কূটনীতিককে ফিরিয়ে নিতে বলেছে ভারত। আগামী ১০ অক্টোবরের মধ্যে ফিরিয়ে না নিলে তাদের কূটনৈতিক অনাক্রম্যতা (ডিপ্লোম্যাটিক ইমিউনিটি) বাতিল করা হবে বলেও হুমকি দিয়েছে নয়াদিল্লি।

কানাডার পররাষ্ট্র মন্ত্রণালয় এবং ভারত সরকার এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি। নয়াদিল্লি এর আগে বলেছিল, তারা প্রতিটি দেশের কূটনীতিকদের সংখ্যা এবং গ্রেডে ‘সমতা’ চায়।

অটোয়ায় ভারতের যত কূটনীতিক রয়েছেন, তার চেয়ে নয়াদিল্লির হাই কমিশনে কয়েক ডজন বেশি কূটনীতিক রয়েছেন কানাডার। কারণ ভারতীয় বংশোদ্ভূত প্রায় ১৩ লাখ কানাডীয় নাগরিকের আত্মীয়দের জন্য তুলনামূলক বড় কনস্যুলার বিভাগের প্রয়োজন হয়।

একটি সূত্র জানিয়েছে, ভারতে কর্মরত কানাডীয় কূটনীতিক রয়েছেন মোট ৬২ জন। তাদের মধ্যে ৪১ জনকে ফিরিয়ে নিতে বলা হয়েছে।

এর আগে, শিখ নেতা হরদীপ সিং নিজ্জার হত্যায় ভারত সরকার জড়িত থাকতে পারে, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এমন অভিযোগ তোলার পর কানাডীয় নাগরিকদের ভিসা দেওয়া বন্ধ ঘোষণা করে ভারত। তার আগে পাল্টাপাল্টি কূটনীতিক বহিষ্কারের ঘটনাও ঘটিয়েছিল দুই পক্ষ।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক বাংলার খবর
Theme Customized By BreakingNews