1. dailybanglarkhabor2010@gmail.com : দৈনিক বাংলার খবর : দৈনিক বাংলার খবর
রবিবার, ০৩ মার্চ ২০২৪, ০৯:৩১ অপরাহ্ন
সর্বশেষ :
পাইকগাছার ৩ ব্যক্তিকে জেল-জরিমানা বাগেরহাটে ৫ বছরের শিশুকে ধর্ষণ চেষ্টা, ভ্যান চালক আটক মোরেলগঞ্জে দাখিল পরীক্ষার প্রশ্ন ফাঁসের অপরাধে যুবক আটক, ২১ শিক্ষককে অব্যাহতি, ৩ জনের নামে মামলা বাগেরহাটে প্রেসরিলিজ গাইড লাইন ও ভিডিও এডিটিং কর্মশালা খালিশপুর কলেজিয়েট গার্লস স্কুলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ বেনাপোলে ধর্ষণের অভিযোগে দুই যুবক আটক খুলনায় শিশু সংবেদনশীল আদালতের যাত্রা শুরু পাইকগাছায় গোলপাতার ঘরে শিক্ষার্থীদের পাঠ দান পাইকগাছায় ফুটে থাকা হলুদ সূর্যমুখী ফুলের সমাহারে এক নয়নাভিরাম দৃশ্যের অবতারণা উপকূলয়ীয় অঞ্চল পাইকগাছায় বুলেট মরিচের বাম্পার ফলন

জাপানে শক্তিশালী ভূমিকম্প, সুনামি সতর্কতা জারি

  • প্রকাশিত: বৃহস্পতিবার, ৫ অক্টোবর, ২০২৩
  • ৫৪ বার পড়া হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক::শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে জাপান। রিখটার স্কেলে ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৬। এদিকে স্থানীয় সময় বৃহস্পতিবার (৫ অক্টোবর) সকালে ভূমিকম্পের পর দেশটির পূর্ব উপকূলীয় ইজু দ্বীপে সুনামি সতর্কতা জারি করা হয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

স্থানীয় সময় সকাল ১১টার দিকে তোরিশিমা দ্বীপের কাছে ভূমিকম্পটি আঘাত হেনেছে বলে জাপানের আবহাওয়া অফিস নিশ্চিত করেছে। ভূমিকম্পটির উপকেন্দ্র ছিল রাজধানী টোকিও থেকে ৫৫০ কিলোমিটার (৩৪০ মাইল) দক্ষিণে প্রশান্ত মহাসাগরে। এর গভীরতা ছিল ১০ কিলোমিটার।

তোরিশিমা হলো একটি জনবসতিহীন দ্বীপ। এটি টোকিও থেকে প্রায় ৬০০ কিলোমিটার (৩৭৩ মাইল) দক্ষিণে অবস্থিত। দেশটির আবহাওয়া অফিসের দেওয়া তথ্য অনুযায়ী, দ্বীপের কিছু অংশে এক মিটার সুনামির সম্ভাবনা রয়েছে।

দুদিন আগেই নেপালে পরপর দুটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৪ দশমিক ৬ এবং ৬ দশমিক ২। মাত্র আধা ঘণ্টার ব্যবধানে দেশটিতে আঘাত হানে দুটি ভূকম্পন।

নেপালে প্রথম ভূমিকম্পটি আঘাত হানে বাংলাদেশ সময় দুপুর ২টা ৫৫ মিনিটে। শক্তিশালী দ্বিতীয় ভূমিকম্পটি আঘাত হানে ৩টা ২১ মিনিটে।

ভারতের জাতীয় ভূকম্পন কেন্দ্র (এনসিএস) জানায়, নেপালে ৪ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পটির কেন্দ্র ছিল ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে। আর ৬ দশমিক ২ মাত্রার ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে মাত্র পাঁচ কিলোমিটার গভীরে।

সেই ভূকম্পন অনুভূত হয়েছে ভারতের রাজধানী দিল্লি এবং এর আশপাশের এলাকাগুলোতেও। এসব এলাকার বাসিন্দারা দ্বিতীয় ভূমিকম্পের পরে শক্তিশালী কম্পনের খবর জানিয়েছেন। আতঙ্কে সেখানকার অফিস এবং উচু ভবনগুলো খালি করে দেওয়া হয়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক বাংলার খবর
Theme Customized By BreakingNews