1. dailybanglarkhabor2010@gmail.com : দৈনিক বাংলার খবর : দৈনিক বাংলার খবর
বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০৪:৫০ পূর্বাহ্ন

আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত

  • প্রকাশিত: শুক্রবার, ১৩ অক্টোবর, ২০২৩
  • ৬৬ বার পড়া হয়েছে

নিজস্ব প্রতিনিধি::‘অসমতার বিরুদ্ধে লড়াই করি, দুর্যোগ সহনশীল ভবিষ্যৎ গড়ি’ এই প্রতিপাদ্য নিয়ে শুক্রবার সকালে খুলনা জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষ্যে আলোচনা সভা ও পুরস্কার অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মুকুল কুমার মৈত্র।
অনুষ্ঠানে অতিথিরা বলেন, দুর্যোগ মোকাবেলায় সবাইকে সচেতন থাকতে হবে। ভূমিকম্প, বজ্রপাত, বন্যাসহ যেকোন বিপদে আতংকিত না হয়ে মোকাবেলা করার কৌশল শিখে রাখতে হবে। দুর্যোগ প্রবণ এলাকায় জনগণকে প্রশিক্ষণ দিতে হবে। এর ফলে মানুষ যেকোন দুর্যোগে নিজেদের জীবন ও সম্পদ সুরক্ষায় সচেষ্ট এবং প্রস্তুত থাকার মনোবল অর্জন করবে। অতিথিরা আরও বলেন, বর্তমান সরকার দুর্যোগ মোকাবেলায় বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করেছে। ভূমিহীনদের বিনামূল্যে দুর্যোগ সহনীয় জমিসহ ঘর উপহার দিচ্ছেন। দুর্যোগে জীবন ও ঝুঁকিহ্রাসের ক্ষেত্রে বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনা বর্তমানে বিশে^র রোল মডেল হিসেবে স্বীকৃত।
খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) পুলক কুমার মন্ডলের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিরিক্ত পুলিশ সুপার (বি-সার্কেল) মোঃ আসিফ ইকবাল, সহকারী পুলিশ কমিশনার মোঃ রুবায়েত সানজিদ হোসেন, বীর মুক্তিযোদ্ধা মোঃ আলমগীর কবির, সরদার মাহাবুবার রহমান, ওয়ার্ল্ড ভিশনের প্রতিনিধি মাহাবুবার রহমান, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহকারী পরিচালক মোঃ ফারুক হোসেন শিকদার, রূপান্তরের নির্বাহী পরিচালক স্বপন কুমার গুহ প্রমুখ বক্তব্য রাখেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জেলা ত্রাণ ও পুর্নবাসন কর্মকর্তা মোঃ আব্দুল করিম।
অনুষ্ঠানে অতিথিরা দিবসটি উপলক্ষ্যে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।
পরে জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষ্যে অগ্নিকান্ড ও ভূমিকম্প বিষয়ক মহড়া অনুষ্ঠিত হয়। এর আগে নগরীর শহিদ হাদিস পার্ক থেকে জেলা প্রশাসকের কার্যালয় পর্যন্ত বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিতে বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশ নেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক বাংলার খবর
Theme Customized By BreakingNews