1. dailybanglarkhabor2010@gmail.com : দৈনিক বাংলার খবর : দৈনিক বাংলার খবর
বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:৪০ পূর্বাহ্ন

ব্রাসেলসের উদ্দেশে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী

  • প্রকাশিত: মঙ্গলবার, ২৪ অক্টোবর, ২০২৩
  • ৭১ বার পড়া হয়েছে

নিজস্ব প্রতিবেদক::প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৫-৩৬ অক্টোবর ব্রাসেলসে অনুষ্ঠেয় গ্লোবাল গেটওয়ে ফোরামে যোগ দিতে আজ মঙ্গলবার সকালে তিন দিনের সফরে বেলজিয়ামের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন।

ইউরোপিয়ান কমিশনের (ইসি) প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেনের আমন্ত্রণে প্রধানমন্ত্রী ব্রাসেলসে যাচ্ছেন।

প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিম বলেন, প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি বাণিজ্যিক ফ্লাইট বেলা ১১টা ১০ মিনিটে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ছেড়ে যায়।

ফ্লাইটটি স্থানীয় সময় আজ সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে ব্রাসেলস জাভেনটেম বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে।

সফরকালে প্রধানমন্ত্রী ফোরামের সাইডলাইনে ইউরোপীয় দেশগুলোর নেতাদের সঙ্গে বেশ কয়েকটি বৈঠক করবেন। আগামীকাল বুধবার প্রধানমন্ত্রী ইসি প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেন এবং ইসির নির্বাহী ভাইস প্রেসিডেন্ট ও ইউরোপীয় বাণিজ্য কমিশনার ভালদিস ডোমব্রোভস্কিসের সঙ্গে পৃথক দ্বিপক্ষীয় বৈঠক করবেন।

বৈঠকের পর প্রধানমন্ত্রী ইসি প্রেসিডেন্ট এবং ইউরোপীয় বিনিয়োগ ব্যাংকের (ইআইবি) প্রেসিডেন্টের সঙ্গে বাংলাদেশ সরকার ও ইআইবির সঙ্গে ঋণচুক্তি সই করবেন। ইইউ বাংলাদেশকে ৪০ কোটি ৭০ লাখ ইউরো রেয়াতি ঋণ ও অনুদানের আকারে দেবে। এর মধ্যে ৩৫ কোটি ইউরো ছাড় দেওয়া হবে।

একই দিনে শেখ হাসিনা গ্লোবাল গেটওয়ে ফোরামের উদ্বোধনী পূর্ণাঙ্গ অধিবেশনে যোগ দেবেন এবং সেখানে তিনি বক্তৃতা করবেন।

আগামীকাল বিকেলে শেখ হাসিনা ইআইবি প্রেসিডেন্ট ড. ওয়ার্নার হোয়ারের সঙ্গে বৈঠক করবেন। এ ছাড়া ইসি কমিশনার ফর ক্রাইসিস ম্যানেজমেন্ট জেনেজ লেনারসিক এবং ইসি কমিশনার ফর ইন্টারন্যাশনাল পার্টনারশিপ জুট্টা উরপিলাইনেন প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন।

আগামীকাল সন্ধ্যায় প্রধানমন্ত্রী গ্লোবাল গেটওয়ে ফোরামে অংশগ্রহণকারী রাষ্ট্র ও সরকারপ্রধানদের সম্মানে ইসি প্রেসিডেন্ট লেয়েনের দেওয়া নৈশভোজে যোগ দেবেন।

২৬ অক্টোবর প্রধানমন্ত্রী বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেকজান্ডার ডি ক্রুর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। তিনি লাক্সেমবার্গের প্রধানমন্ত্রী জেভিয়ার বেটেলের সঙ্গেও বৈঠক করবেন। ওই দিন বিকালে শেখ হাসিনা বেলজিয়ামে বসবাসরত বাংলাদেশি প্রবাসীদের দেওয়া এক কমিউনিটি সংবর্ধনায় যোগ দেবেন।

২৭ অক্টোবর শুক্রবার প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে। তিনি আগামী বৃহস্পতিবার স্থানীয় সময় রাত ১০টায় ব্রাসেলস ত্যাগ করবেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক বাংলার খবর
Theme Customized By BreakingNews