1. dailybanglarkhabor2010@gmail.com : দৈনিক বাংলার খবর : দৈনিক বাংলার খবর
শনিবার, ০২ মার্চ ২০২৪, ১০:১৮ অপরাহ্ন
সর্বশেষ :
শোকের শহরে ছাত্রদলের আনন্দ মিছিল! যেকোনো পরিস্থিতি মোকাবেলায় সশস্ত্র বাহিনীকে সক্ষম করে তোলা হচ্ছে-প্রধানমন্ত্রী বেইলি রোডের অগ্নিকাণ্ডের ঘটনায় দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে-ডিএমপি ১৩০০ ঝুঁকিপূর্ণ ভবন চিহ্নিত করেছিলেন সাবেক গণপূর্তমন্ত্রী, কিন্তু ভাঙতে পারেননি ক্রীড়া শিক্ষার্থীদের মন ও শরীর দুটোই ভালো রাখে-ভূমিমন্ত্রী বেইলি রোডে অগ্নিকাণ্ডের ঘটনায় গ্রিন কজি কটেজের ম্যানেজার আটক বেইলি রোডে নিহত যাদের পরিচয় মিলেছে নতুন ভোটার তালিকা প্রকাশ ভোটার ১২ কোটি সাড়ে ১৮ লাখ ৩৫৬ প্রস্তাব নিয়ে ডিসি সম্মেলন শুরু কাল দাকোপে বাসন্তী পিঠা উৎসব ও লোকজ সংস্কৃতিক মেলার উদ্বোধন

খালেদা জিয়াকে চিকিৎসার জন্য মুক্তি দেয়ার আহ্বান

  • প্রকাশিত: বুধবার, ৮ নভেম্বর, ২০২৩
  • ৪২ বার পড়া হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক::বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে বিদেশে জরুরি চিকিৎসার জন্য মুক্তি দেয়ার আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মানবাধিকারবিষয়ক হাইকমিশনার ফলকার টুর্ক। ১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পাঠানো এক চিঠিতে তিনি এই আহ্বান জানান।

চিঠিতে ফলকার টুর্ক বলেন, আমি তাকে (খালেদা জিয়া) মুক্তি দেয়ার বিষয়টি বিবেচনা করার জন্য আপনার (শেখ হাসিনা) সরকারের প্রতি আহ্বান জানাই; যাতে তিনি দেশের বাইরে জরুরি ও বিশেষ চিকিৎসা করাতে পারেন।

সরকার যেন এমন আটক না করে যা আসছে নির্বাচনের পরিবেশকে প্রভাবিত করতে পারে বলেও মন্তব্য করেন জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার ফলকার টুর্ক।

ভলকার টুর্কের ওই চিঠিতে আরও বলা হয়, খালেদা জিয়ার মুক্তি দুই পক্ষের রাজনৈতিক সংলাপ ও সমঝোতার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে বিবেচিত হবে।

প্রসঙ্গত, দুটি মামলায় দণ্ডপ্রাপ্ত খালেদা জিয়া কারাবন্দি ছিলেন। নির্বাহী আদেশে খালেদা জিয়ার দণ্ড স্থগিত রয়েছে। জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেন বকশীবাজার আলিয়া মাদরাসা মাঠে স্থাপিত ঢাকার ৫ নম্বর বিশেষ আদালত। রায় ঘোষণার পর খালেদাকে পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডে অবস্থিত পুরোনো কেন্দ্রীয় কারাগারে বন্দি রাখা হয়। এরপর ৩০ অক্টোবর এই মামলায় আপিলে তার আরও পাঁচ বছরের সাজা বাড়িয়ে ১০ বছর করেন হাইকোর্ট।

একই বছরের ২৯ অক্টোবর জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির মামলায় খালেদা জিয়াকে সাত বছরের সশ্রম কারাদণ্ডের আদেশ দেন একই আদালত।

২০২০ সালের মার্চে করোনা মহামারি শুরু হলে পরিবারের আবেদনের পরিপ্রেক্ষিতে নির্বাহী আদেশে দণ্ড স্থগিত করে কারাবন্দি খালেদা জিয়াকে সরকার শর্তসাপেক্ষে ছয় মাসের জন্য মুক্তি দেয়। এরপর কয়েক দফায় ৬ মাস করে তাকে নির্বাহী আদেশে মুক্তি দেয় সরকার।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক বাংলার খবর
Theme Customized By BreakingNews