1. dailybanglarkhabor2010@gmail.com : দৈনিক বাংলার খবর : দৈনিক বাংলার খবর
সোমবার, ২০ মে ২০২৪, ০৯:০১ পূর্বাহ্ন
সর্বশেষ :
লিভ পার্টনারের একাধিক সম্পর্ক জেনেই সুস্মিতার আত্মহত্যা এমপি আনোয়ারুল আজিমের সর্বশেষ অবস্থান ভারতের উত্তরপ্রদেশ-ডিবিপ্রধান দুর্ঘটনার কবলে ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার ‘ফিজ’ নামের রহস্য জানালেন মুস্তাফিজ পাইকগাছায় কৃষি যন্ত্রপাতি বিতরণ ও কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত সেবার মান বৃদ্ধি ও স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে কর্তৃপক্ষকে নির্দেশনা দিলেন এমপি রশীদুজ্জামান পাকিস্তানে সড়ক দুর্ঘটনায় একই পরিবারের ১৪ জন নিহত সিঙ্গাপুরে ফের করোনার হানা, আক্রান্ত প্রায় ২৬ হাজার যুক্তরাজ্যে এখন শিশুদের ২য় জনপ্রিয় নাম ‘মোহাম্মদ’ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

ভারতে দ্বিতীয় ভয়েস অব গ্লোবাল সামিটে ভার্চুয়ালি যোগ দিলেন প্রধানমন্ত্রী

  • প্রকাশিত: শুক্রবার, ১৭ নভেম্বর, ২০২৩
  • ১২০ বার পড়া হয়েছে

নিজস্ব প্রতিবেদক::ভারতে দ্বিতীয় ভয়েস অব গ্লোবাল সামিটের উদ্বোধনী অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: বিটিভি থেকে

ভারতে দ্বিতীয় ভয়েস অব গ্লোবাল সামিটের উদ্বোধনী অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ শুক্রবার (১৭ নভেম্বর) সকালে অনুষ্ঠানটিতে ভার্চুয়ালি যোগদান করেন তিনি।

সম্মেলনটির উদ্বোধন করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এবারের সম্মেলনটি ১০টি সেশনে অনুষ্ঠিত হবে। উদ্বোধনী ও সমাপনী অধিবেশন পর্যায়ে অনুষ্ঠিত হবে রাষ্ট্র ও সরকার প্রধান।

প্রথম ভয়েস অব গ্লোবাল সাউথ সামিটের (ভিওজিএসএস) উদ্বোধনী অধিবেশনের প্রতিপাদ্য ছিল ‘একসঙ্গে, সবার বিকাশে, সবার আস্থা’ ও সমাপনী অধিবেশনের প্রতিপাদ্য ছিল ‘দক্ষিণ বিশ্ব: একসঙ্গে সবার ভবিষ্যৎ’। চলতি বছর ১২-১৩ জানুয়ারি ভার্চুয়ালি প্রথম সম্মেলনটি আয়োজন করেছিল ভারত।

অনন্য এ উদ্যোগ গ্লোবাল সাউথের ১২৫টি দেশকে তাদের দৃষ্টিভঙ্গি এবং অগ্রাধিকারগুলো একটি সাধারণ প্ল্যাটফর্মে বিনিময়ের জন্য একত্রিত করেছে।

জি-২০ প্রেসিডেন্সির সময় ভারত গ্লোবাল সাউথের উদ্বেগগুলো যথাযথভাবে গ্রহণ করে ও সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশ্বিক চ্যালেঞ্জের সমাধান খুঁজে বের করার ক্ষেত্রে গ্লোবাল সাউথের অগ্রাধিকারগুলো যেন যথাযথভাবে বিবেচনা করা হয়, তা নিশ্চিত করতে কাজ করেছে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, দ্বিতীয় গ্লোবাল সাউথ সম্মেলনে ভারতের সভাপতিত্বকালে বিভিন্ন জি-২০ বৈঠকে অর্জিত মূল ফলাফলগুলো গ্লোবাল সাউথের দেশগুলোর সঙ্গে বিনিময় করে নেওয়ার দিকে মনোনিবেশ করা হবে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, বৈশ্বিক উন্নয়নের কারণে সৃষ্ট চ্যালেঞ্জগুলো নিয়ে আলোচনার সম্ভাবনা রয়েছে। এছাড়া, শীর্ষ এই সম্মেলন আরও অন্তর্ভুক্তিমূলক, প্রতিনিধিত্বমূলক ও প্রগতিশীল বিশ্ব ব্যবস্থায় আমাদের অভিন্ন আকাঙ্ক্ষার দিকে এগিয়ে যাওয়ার উপায়গুলো নিয়ে আলোচনার জন্য একটি প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে।

এছাড়া, সম্মেলনে ‘ইন্ডিয়া অ্যান্ড দ্য গ্লোবাল সাউথ: এমার্জিং টুগেদার ফর এ বেটার ফিউচার’ শীর্ষক পররাষ্ট্রমন্ত্রীদের অধিবেশন, ‘মানবসম্পদের ভবিষ্যৎ প্রস্তুত করা’ শীর্ষক শিক্ষামন্ত্রীদের অধিবেশন, ‘জনকেন্দ্রিক উন্নয়নে অর্থায়ন’ শীর্ষক অর্থমন্ত্রীদের অধিবেশন, ‘জলবায়ু সহনশীলতা ও জলবায়ু অর্থায়নের জন্য টেকসই সমাধান’ শীর্ষক পরিবেশমন্ত্রীদের অধিবেশনসহ মন্ত্রিপর্যায়ের আটটি অধিবেশন অনুষ্ঠিত হবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক বাংলার খবর
Theme Customized By BreakingNews