1. dailybanglarkhabor2010@gmail.com : দৈনিক বাংলার খবর : দৈনিক বাংলার খবর
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৬:০৫ পূর্বাহ্ন
সর্বশেষ :
খুলনা মেট্রোপলিটন পুলিশের অপরাধ পর্যালোচনা সভা অনুষ্ঠিত মুজিবনগর দিবসে জনসভা করবে আওয়ামী লীগ বিশ্ববিদ্যালয়গুলোতে কারিকুলাম যুগোপযোগী করার তাগিদ রাষ্ট্রপতির হাছান মাহমুদের সাথে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক অনিবন্ধিত ও অবৈধ নিউজ পোর্টাল বন্ধে পদক্ষেপ নেয়া হবে-তথ্য প্রতিমন্ত্রী বাগেরহাটে পাওনা টাকা চাওয়ায় বিকাশ এজেন্টকে মারধর ও টাকা লুটের অভিযোগ শিশুদের সুস্বাস্থ্য নিশ্চিত করতে সংশ্লিষ্ট সকলের দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে-সিটি মেয়র বাগেরহাট হার্ট ফাউন্ডেশনের উদ্যোগে বিনামূল্যে ৫’শ রোগিকে চিকিৎসা সেবা দাকোপে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ প্রদর্শনী-২০২৪ উদযাপনে বিভিন্ন কর্মসূচী গ্রহন ফরিদপুরে বাস-পিকআপ ভ্যানের সংঘর্ষ: নিহত বেড়ে ১৪

গাজায় মানবিক যুদ্ধবিরতির প্রস্তাব আটকে দিল যুক্তরাষ্ট্র

  • প্রকাশিত: শনিবার, ৯ ডিসেম্বর, ২০২৩
  • ৫৩ বার পড়া হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক::ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস নিয়ন্ত্রিত গাজায় অবিলম্বে মানবিক যুদ্ধবিরতি ও জিম্মিদের নিঃশর্ত মুক্তির আহ্বান জানিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে শুক্রবার একটি প্রস্তাব তোলা হয়। তবে সেই প্রস্তাব আটকে দিয়েছে যুক্তরাষ্ট্র।

আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য সংযুক্ত আরব আমিরাত এই প্রস্তাব উত্থাপন করে। এ প্রস্তাবের সহপৃষ্ঠপোষক ছিল অন্তত ৯৭টি দেশ। প্রস্তাবটির পক্ষে ১৩টি দেশ ভোট দেয়। যুক্তরাজ্য ভোটদানে বিরত ছিল। শেষ পর্যায়ে ভেটো ক্ষমতাধর যুক্তরাষ্ট্র বিপক্ষে ভোট দেয়। আর এর মাধ্যমে প্রস্তাবটি আটকে যায়।

নিরাপত্তা পরিষদে সদস্য ১৫টি দেশ। এছাড়া নিরাপত্তা পরিষদের স্থায়ী পাঁচ সদস্যের ভেটো (আমি মানি না) ক্ষমতা রয়েছে। এ দেশগুলোর কোনো একটি বিপক্ষে ভোট দিলে প্রস্তাব পাস করা যায় না।

ইসরায়েলের সবচেয়ে ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্র। যুদ্ধ শুরুর পর থেকে ইসরায়েলকে যুক্তরাষ্ট্র সহযোগিতা করে আসছে বলে অভিযোগ আসছে। যুদ্ধ শুরুর পরে পূর্ব ভূমধ্যসাগরে দুইটি রণতরী পাঠিয়েছে বাইডেন প্রশাসন।

গতকাল প্রস্তাব আটকের পক্ষে যুক্তি হিসেবে জাতিসংঘে নিযুক্ত মার্কিন দূত রবার্ট উড বলেন, ‘প্রস্তাবটি ভারসাম্যপূর্ণ নয়। এতে বাস্তবতা প্রতিফলিত হয়নি।’

গত ৭ অক্টোবর থেকে ইসরায়েল ও হামাসের মধ্যে তুমুল লড়াই চলছে। ইসরায়েলি বাহিনীর অবিরাম হামলায় গাজায় নিহতের সংখ্যা ১৭ হাজার ছাড়িয়েছে। আহত হয়েছে ৪০ হাজারের বেশি। এছাড়া গাজায় বাস্তুচ্যুত হয়েছে ১৫ লাখের বেশি মানুষ। জাতিসংঘের পক্ষ থেকে বলা হয়েছে, গাজায় এখন আর কোনো নিরাপদ জায়গা নেই।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক বাংলার খবর
Theme Customized By BreakingNews