1. dailybanglarkhabor2010@gmail.com : দৈনিক বাংলার খবর : দৈনিক বাংলার খবর
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০২:৫২ পূর্বাহ্ন
সর্বশেষ :
খুলনা মেট্রোপলিটন পুলিশের অপরাধ পর্যালোচনা সভা অনুষ্ঠিত মুজিবনগর দিবসে জনসভা করবে আওয়ামী লীগ বিশ্ববিদ্যালয়গুলোতে কারিকুলাম যুগোপযোগী করার তাগিদ রাষ্ট্রপতির হাছান মাহমুদের সাথে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক অনিবন্ধিত ও অবৈধ নিউজ পোর্টাল বন্ধে পদক্ষেপ নেয়া হবে-তথ্য প্রতিমন্ত্রী বাগেরহাটে পাওনা টাকা চাওয়ায় বিকাশ এজেন্টকে মারধর ও টাকা লুটের অভিযোগ শিশুদের সুস্বাস্থ্য নিশ্চিত করতে সংশ্লিষ্ট সকলের দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে-সিটি মেয়র বাগেরহাট হার্ট ফাউন্ডেশনের উদ্যোগে বিনামূল্যে ৫’শ রোগিকে চিকিৎসা সেবা দাকোপে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ প্রদর্শনী-২০২৪ উদযাপনে বিভিন্ন কর্মসূচী গ্রহন ফরিদপুরে বাস-পিকআপ ভ্যানের সংঘর্ষ: নিহত বেড়ে ১৪

দেশ ও জাতির উন্নয়নে ভ্যাট ও কর দিতে হবে -সিটি মেয়র

  • প্রকাশিত: রবিবার, ১০ ডিসেম্বর, ২০২৩
  • ৪৯ বার পড়া হয়েছে

নিজস্ব প্রতিনিধি::জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উপলক্ষ্যে সেমিনার ও সম্মাননা প্রদান অনুষ্ঠান রবিবার দুপুরে খুলনা হোটেল সিটি ইন মিলনায়তনে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক। ভ্যাট দিবসের এবারের প্রতিপাদ্য ‘আমার ভ্যাট আমি দিব, কেনার সময় চালান নিব’।
প্রধান অতিথির বক্তৃতায় সিটি মেয়র বলেন, ভ্যাট সম্পর্কে জনসাধারণের সচেতনতা বৃদ্ধি ও ভ্যাট প্রদানে উদ্বুদ্ধ করতে হবে। ১৯৯১ সালের ১ জুলাই থেকে বাংলাদেশে ভ্যাট ব্যবস্থার চালু হয়। সমৃদ্ধ দেশ গড়ার ক্ষেত্রে অভ্যন্তরীণ রাজস্ব আহরণের গুরুত্ব দিন দিন বাড়ছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গড়া প্রতিষ্ঠান জাতীয় রাজস্ব বোর্ড দেশকে অর্থনৈতিকভাবে সমৃদ্ধ, শক্তিশালী ও স্বয়ংসম্পূর্ণ করার প্রয়াসে কাজ করে যাচ্ছে। দেশের অবকাঠামোর অভূর্তপূর্ব উন্নয়নে বর্তমান সরকারের গৃহীত বিভিন্ন কার্যক্রমে অর্থের যোগানে ভ্যাট গুরুত্বপূর্ণ অবদান রাখছে। তিনি বলেন, দেশ ও জাতির উন্নয়নে ভ্যাট ও কর দিতে হবে। বর্তমান সরকারের দূরদর্শী ও গতিশীল নেতৃত্বে বাংলাদেশ অর্থনৈতিক ও সামাজিক ক্ষেত্রে দ্রæত উন্নতির পথে এগিয়ে যাচ্ছে। আমাদের দেশের মানুষ যদি সঠিকভাবে ভ্যাট প্রদান করে তা হলে ২০৪১ সালের আগেই বাংলাদেশ উন্নত-সমৃদ্ধ দেশে পরিণত হবে। সকল ধরণের কেনাকাটায় ভোক্তাদের ভ্যাট চালান গ্রহণের জন্য অনুরোধ করেন মেয়র।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য হোসেন আহমদ, খুলনা কর অঞ্চলের কর কমিশনার মোঃ সিরাজুল করিম, মোংলা কাস্টম হাউসের কমিশনার খালেদ মোহাম্মদ আবু হোসেন ও খুলনা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের সহসভাপতি মোস্তফা জেসান ভুট্ট। খুলনা কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কমিশনার সৈয়দ আতিকুর রহমানের সভাপতিত্বে এতে স্বাগত বক্তৃতা করেন অতিরিক্ত কমিশনার মোঃ বশীর আহমেদ। সেমিনারে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন খুলনা কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট (আপিল) কমিশনারেটের কমিশনার শেখ আবু ফয়সল মোঃ মুরাদ। খুলনা কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট এই অনুষ্ঠানের আয়োজন করে।
এর আগে মেয়র ভ্যাট সপ্তাহের উদ্বোধন করেন। ১০ থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত ভ্যাট সপ্তাহ-২০২৩ পালন করা হবে।
অনুষ্ঠানে ২০২২-২৩ অর্থবছরে সর্বোচ্চ ভ্যাট প্রদানকারী ১৭টি প্রতিষ্ঠানকে সম্মাননা প্রদান করা হয়। সম্মাননাপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো মধ্যে ঝালকাঠির মেসার্স সাবিহা কেমিক্যাল ওয়ার্কস, মেসার্স সারেং ফার্নিচার ঝালিকাঠি, পিরোজপুরের মেসার্স গুরু ভান্ডার, পটুয়াখালীর বায়োজিন ফার্মাসিউটিক্যালস লিমিটেড, বরিশালের পদ্মা ব্রোয়িং লি:, নর্থ বেঙ্গল ট্রেডিং বরিশাল, ক্রস ওয়ার্ল্ড পাওয়ার লি: বরিশাল, বাগেরহাটের দুবাই বাংলাদেশ সিমেন্ট মিলস লি:, বাগেরহাটের মেসার্স তারেক এন্টারপ্রাইজ, বাগেরহাটের বাংলাদেশ পর্যটন কর্পোরেশন, মাদারীপুরের চাঁন বিড়ি ফ্যাক্টরী, মাদারীপুরের মেসার্স সিগমা ট্রেডার্স, মাদারীপুরের হোটেল সার্বিক ইন্টারন্যাশনাল, শরীয়তপুরের মেসার্স মনিকা কেমিক্যাল, সাতক্ষীরার মেসার্স তুবা পাইপ এন্ড ফিটিং ইন্ডষ্ট্রিজ, সাতক্ষীরার নিউ আর এন ট্রেডিং কর্পোরেশন ও সাতক্ষীরার ভাগ্যকুল ফ্যাক্টরী।

 

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক বাংলার খবর
Theme Customized By BreakingNews