1. dailybanglarkhabor2010@gmail.com : দৈনিক বাংলার খবর : দৈনিক বাংলার খবর
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৫:৫০ পূর্বাহ্ন
সর্বশেষ :
খুলনা মেট্রোপলিটন পুলিশের অপরাধ পর্যালোচনা সভা অনুষ্ঠিত মুজিবনগর দিবসে জনসভা করবে আওয়ামী লীগ বিশ্ববিদ্যালয়গুলোতে কারিকুলাম যুগোপযোগী করার তাগিদ রাষ্ট্রপতির হাছান মাহমুদের সাথে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক অনিবন্ধিত ও অবৈধ নিউজ পোর্টাল বন্ধে পদক্ষেপ নেয়া হবে-তথ্য প্রতিমন্ত্রী বাগেরহাটে পাওনা টাকা চাওয়ায় বিকাশ এজেন্টকে মারধর ও টাকা লুটের অভিযোগ শিশুদের সুস্বাস্থ্য নিশ্চিত করতে সংশ্লিষ্ট সকলের দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে-সিটি মেয়র বাগেরহাট হার্ট ফাউন্ডেশনের উদ্যোগে বিনামূল্যে ৫’শ রোগিকে চিকিৎসা সেবা দাকোপে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ প্রদর্শনী-২০২৪ উদযাপনে বিভিন্ন কর্মসূচী গ্রহন ফরিদপুরে বাস-পিকআপ ভ্যানের সংঘর্ষ: নিহত বেড়ে ১৪

উপকূলীয় শহরভিত্তিক জলবায়ু ঝুঁকি হ্রাস প্রকল্পের অধীনে অভিজ্ঞতা বিনিময় সভা

  • প্রকাশিত: মঙ্গলবার, ১৯ ডিসেম্বর, ২০২৩
  • ৬৭ বার পড়া হয়েছে

নিজস্ব প্রতিনিধি::বাগেরহাট ও সাতক্ষীরা জেলায় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি কর্তৃক বাস্তবায়িত ‘‘উপকূলীয় শহরভিত্তিক জলবায়ু ঝুঁকি হ্রাস প্রকল্প (কোচ্যাপ)’’-এর অধীন এক অভিজ্ঞতা বিনিময় সভা সোমবার সকালে খুলনা নগর ভবনের জিআইজেড মিলনায়তনে অনুষ্ঠিত হয়। কেসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা (যুগ্মসচিব) লস্কার তাজুল ইসলাম-এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন সিটি মেয়র ও রেড ক্রিসেন্ট সোসাইটি-খুলনা সিটি ইউনিটের চেয়ারম্যান তালুকদার আব্দুল খালেক।
সভায় প্রধান অতিথির বক্তৃতায় সিটি মেয়র বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে বাংলাদেশ একচল্লিশ সালের মধ্যে উন্নত রাষ্ট্রে পরিণত হতে যাচ্ছে। উন্নয়নের এই ধারাবাহিকতায় দেশে রেড ক্রিসেন্ট সোসাইটির কর্মকান্ডও যথেষ্ট গতিশীল হয়েছে। তিনি বলেন, খুলনা মহানগরী এলাকায় বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। বিশেষ করে বর্জ্য ব্যবস্থাপনা, ড্রেনেজ ব্যবস্থাপনা ও সড়ক উন্নয়ন কাজ দ্রæত এগিয়ে যাচ্ছে। একই সাথে বর্জ্য থেকে সার, ডিজেল ও বিদ্যুৎ উৎপাদন প্রকল্পের কাজও বাস্তবায়িত হচ্ছে। চলমান প্রকল্পসমূহের কাজ সম্পন্ন হলে খুলনা একটি সুন্দর ও সমৃদ্ধ নগরীতে পরিণত হবে বলে তিনি উল্লেখ করেন।
কোচ্যাপ-এর আওতায় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ‘ ‘ডিজাস্টার এন্ড ক্লাইমেট চেঞ্জ রিস্ক ম্যানেজমেন্ট’’ (ডিসিআরএম) বিভাগ এ সভার আয়োজন করে। দুর্যোগ ব্যবস্থাপনা ও জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি হ্রাসকল্পে কেসিসি কর্তৃক গৃহীত ও বাস্তবায়িত প্রকল্পসমূহ সরেজমিনে পরিদর্শন ও অভিজ্ঞতা বিনিময়ের লক্ষ্যে এ সভার আয়োজন করা হয়। এছাড়া সভায় সিটি কর্পোরেশনের মাস্টার প্লান প্রণয়নের কৌশল ও বাস্তবায়ন, কার্যক্রম বাস্তবায়নের কৌশল, দাতা বা অর্থের উৎস, বাস্তবায়নে সহযোগী অংশীদার ও তাদের ভ‚মিকা, পৌরসভা ও অংশীদারদের সাথে সমন্বয়ের কৌশল, বনায়ন ইত্যাদি বিষয়ে অভিজ্ঞতা বিনিময় করা হয়।
উল্লেখ্য, আমেরিকান রেড ক্রস ও ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেড ক্রসের (আইএফআরসি) সহযোগিতায় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি এবং সাতক্ষীরা ও বাগেরহাট পৗরসভা কর্তৃক যৌথভাবে ২০২৩ সালের মে মাস থেকে কোচ্যাপ-এর আওতায় বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করছে। ন্যাশনাল সোসাইটি, স্থানীয় সরকার এবং স্টেকহোল্ডার এবং শহরের লক্ষ্যিত কমিউনিটিগুলিকে জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট উপক‚লীয় ঝুঁকিগুলির সাথে খাপ খাইয়ে নিতে এবং ঝুঁকি কমাতে সক্ষম করার জন্য অভিজ্ঞতা এবং আরো ক্ষমতায়ন করাই এ প্রকল্পের মূল লক্ষ্য।
সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন কেসিসির মেয়র প্যানেলের সদস্য এস এম রফিউদ্দিন আহম্মেদ, এস এম খুরশীদ আহম্মেদ টোনা ও প্রধান রাজস্ব কর্মকর্তা সানজিদা বেগম। অন্যান্যের মধ্যে বাগেরহাট পৌরসভার মেয়র প্যানেলের সদস্য শেখ আবুল হাশেম শিপন ও সংরক্ষিত আসনের কাউন্সিলর কোহিনুর বেগম, সাতক্ষীরা পৌরসভার সংরক্ষিত আসনের কাউন্সিলর নূরজাহান বেগম ও অনিমা রাণী মন্ডল, রেড ক্রিসেন্ট সোসাইটি খুলনা জেলা ইউনিটের সেক্রেটারী মকবুল হোসেন মিন্টু ও ভাইস চেয়ারম্যান জোবায়ের আহম্মেদ খান জবা, সিটি ইউনিটের সেক্রেটারী মল্লিক আবিদ হোসেন কবির ও ভাইস চেয়ারম্যান হালিমা ইসলাম, বাগেরহাট জেলা ইউনিটের সেক্রেটারী তালুকদার নাজমুল কবির ঝিলাম, সাতক্ষীরা জেলা ইউনিটের সেক্রেটারী সৈয়দ ফিরোজ কামাল সহ কেসিসি’র কর্মকর্তা, বাগেরহাট ও সাতক্ষীরা জেলা ইউনিটের কর্মকর্তাগণ সভায় বক্তৃতা করেন ও উপস্থিত ছিলেন। স্বাগত বক্তৃতা করেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির এ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর জাহাঙ্গীর আলম।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক বাংলার খবর
Theme Customized By BreakingNews