1. dailybanglarkhabor2010@gmail.com : দৈনিক বাংলার খবর : দৈনিক বাংলার খবর
রবিবার, ২৩ জুন ২০২৪, ০৪:৪৯ অপরাহ্ন
সর্বশেষ :
পাইকগাছার ১০ হাজার কৃষকের মাঝে নারিকেল চারা, বীজ ও রাসায়নিক সার বিতরণ পাইকগাছায় লোনাপানি কেন্দ্রের আঞ্চলিক কর্মশালা অনুষ্ঠিত পবিত্র কাবা শরীফের চাবি রক্ষক সালেহ আল-শায়বার মৃত্যু হজের ফিরতি ফ্লাইট দেশে ফিরেছেন ৩৯২০ হাজি, সৌদিতে মৃত্যু ৩৫ বাংলাদেশি হাসিনা-মোদির দ্বিপাক্ষিক বৈঠক: ১০ সমঝোতা স্মারক সই ছাগলকাণ্ডে আলোচিত সেই ইফাত মাকে নিয়ে দেশ ছেড়েছেন ঢাকা-নয়াদিল্লি উভয়ের জন্য টেকসই ভবিষ্যত নিশ্চিত করতে সম্মত-প্রধানমন্ত্রী রাসেল ভাইপার নিয়ে আতঙ্ক নয়, সচেতনতা বাড়াতে হবে-পরিবেশ মন্ত্রণালয় খালেদা জিয়ার শারীরিক অবস্থার অবনতি, হাসপাতালে ভর্তি তিস্তার পানিবণ্টন নিয়ে মোদির আশ্বাস

আন্তর্জাতিক আদালতে ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যা মামলার শুনানি শুরু

  • প্রকাশিত: বৃহস্পতিবার, ১১ জানুয়ারী, ২০২৪
  • ৮৯ বার পড়া হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক::গাজায় গণহত্যার অভিযোগ এনে আন্তর্জাতিক বিচার আদালতে মামলা দায়ের করেছে দক্ষিণ আফ্রিকা। গত ডিসেম্বরে এ মামলা করা হয়। ফলে বেশ কিছু দিন পর এ মামলার শুনানি শুরু হলো।

নেদারল্যান্ডসের হেগে অবস্থিত এ আদালতে বৃহস্পতিবার (১১ জানুয়ারি) যুক্তিতর্ক উপস্থাপন করছে দক্ষিণ আফ্রিকা। পরদিন শুক্রবার প্রতিক্রিয়া জানাবে ইসরায়েল।

ডিসেম্বরে মামলা করার পরই বিশ্বের বিভিন্ন দেশ থেকে স্বাগত জানানো হয়েছে। দাবি উঠছে যুদ্ধবিরতির।

গত ৭ অক্টোবর থেকে গাজায় অব্যাহত হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী। এতে এখন পর্যন্ত ২৩ হাজার ২১০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ৫৯ হাজারের বেশি। নিহতদের অধিকাংশ নারী ও শিশু।

তাছাড়া বোমা হামলা চালিয়ে ধ্বংস করা হয়েছে গাজার ঘরবাড়ি। বাস্তুচ্যুত হয়েছে লাখ লাখ ফিলিস্তিনি। এমন পরিস্থিতিতে ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যার মামলা করে দক্ষিণ আফ্রিকা।

আদালতের কাছে এক আবেদনে দক্ষিণ আফ্রিকা গাজায় ইসরায়েলের কর্মকাণ্ডকে গণহত্যা বলে অভিহিত করে। কারণ সেখানে একটি জাতিগোষ্ঠীর বিরুদ্ধে ধ্বংসযজ্ঞ চালানো হয়েছে।

তবে ঘনিষ্ঠতম মিত্রের বিরুদ্ধে সব অভিযোগ প্রত্যাখ্যান করে ওয়াশিংটন দাবি করেছে, গাজায় কোনো গণহত্যাই হয়নি।

সূত্র: আল-জাজিরা

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক বাংলার খবর
Theme Customized By BreakingNews