1. dailybanglarkhabor2010@gmail.com : দৈনিক বাংলার খবর : দৈনিক বাংলার খবর
রবিবার, ১৪ জুলাই ২০২৪, ১২:৪৮ পূর্বাহ্ন
সর্বশেষ :
ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার-প্রধানমন্ত্রী যাত্রী হয়রানি বন্ধে দালালমুক্ত করা হলো বেনাপোল চেকপোষ্ট কাস্টমস-ইমিগ্রেশন বিয়ের পিঁড়িতে বসছেন সোহিনী কোটাবিরোধীদের আন্দোলন থামিয়ে আদালতে আসা উচিত-স্বরাষ্ট্রমন্ত্রী ডুমুরিয়ায় ঐতিহ্যবাহী রঘুনাথপুর হাইস্কুলের নতুন অডিটরিয়াম ভবন উদ্বোধন কেএমপি’র মাদক বিরোধী অভিযানে ১ কেজি ৪০ গাঁজা, ৭৫ পিস ইয়াবাসহ ৮ জন গ্রেফতার হোম না অ্যাওয়ে, যে জার্সি পরে ফাইনালে খেলবেন আর্জেন্টিনা ৪৩ হাজার শিক্ষার্থীকে জাল সনদ দিয়েছে বিশ্ববিদ্যালয় চীন সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন রোববার কোটা সংস্কার আন্দোলনকারীদের অন্য কেউ ইন্ধন দিতে পারে-ডিবি প্রধান

তাইওয়ানের নতুন প্রেসিডেন্ট চীনবিরোধী লাই চিং-তে

  • প্রকাশিত: শনিবার, ১৩ জানুয়ারী, ২০২৪
  • ৮৯ বার পড়া হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক::তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচনে বিপুল ভোটে বিজয়ী হয়েছেন চীনবিরোধী ও স্বাধীনতাপন্থি নেতা লাই চিং-তে। এরই মধ্যে পরাজয় স্বীকার করে নিয়েছেন তার প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা। এ নিয়ে টানা তৃতীয়বার ক্ষমতায় বসতে চলেছে লাইয়ের ডেমোক্র্যাটিক প্রোগ্রেসিভ পার্টি (ডিপিপি)।

লাইকে নির্বাচিত না করতে ভোটের আগেই তাইওয়ানিজ ভোটারদের হুঁশিয়ারি দিয়েছিল চীন। এই নির্বাচনকে ‘যুদ্ধ ও শান্তি’র মধ্যে যেকোনো একটিকে বেছে নেওয়া হিসেবে উল্লেখ করেছিল বেইজিং। কিন্তু ফলাফলে দেখা গেছে, তাইওয়ানের ভোটাররা চীনের সেই হুঁশিয়ারিকে পাত্তা দেননি। দ্বীপটির বর্তমান ভাইস-প্রেসিডেন্ট লাইকেই ভোট দিয়েছেন তারা।

তাইওয়ানের ওপর চীনের আঞ্চলিক দাবি প্রত্যাখ্যান করে আসছে ক্ষমতাসীন ডিপিপি। দ্বীপটির স্বাধীন পরিচয়ের পক্ষে জোরালো অবস্থান রয়েছে তাদের।

নির্বাচনে লাইয়ের প্রধান প্রতিদ্বন্দ্বী ছিলেন তাইওয়ানের বৃহত্তম বিরোধী দল কুওমিনতাং (কেএমটি)-এর হাউ ইউ-ইহ এবং তুলনামূলক ছোট দল তাইওয়ান পিপলস পার্টির প্রধান সাবেক তাইপেই মেয়র কো ওয়েন-জে। তারা উভয়েই পরাজয় স্বীকার করেছেন।

তাইপেইয়ে স্থানীয় সময় রাত সাড়ে ৮টায় সাংবাদিকদের সঙ্গে কথা বলবেন নবনির্বাচিত প্রেসিডেন্ট লাই চিং-তে।

নির্বাচনের আগে লাইকে বিপজ্জনক বিচ্ছিন্নতাবাদী উল্লেখ করে কঠোর সমালোচনা করেছিল চীন। বলেছিল, তাইওয়ানের আনুষ্ঠানিক স্বাধীনতার দিকে যেকোনো পদক্ষেপ মানেই যুদ্ধ। এ নিয়ে তাইওয়ানিজ ভাইস প্রেসিডেন্টের আলোচনায় বসার আহ্বান প্রত্যাখ্যান করেছিল বেইজিং।

তবে লাই বলেছেন, তিনি তাইওয়ান প্রণালীতে শান্তি ও স্থিতিশীলতা রক্ষা করতে এবং দ্বীপের প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার করতে প্রতিশ্রুতিবদ্ধ।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক বাংলার খবর
Theme Customized By BreakingNews