1. dailybanglarkhabor2010@gmail.com : দৈনিক বাংলার খবর : দৈনিক বাংলার খবর
বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ১২:৪৫ অপরাহ্ন
সর্বশেষ :
বিটিভিতে ভয়াবহ আগুন, সম্প্রচার বন্ধ বিটিভিতে ভয়াবহ আগুন, সম্প্রচার বন্ধ পুলিশের ওয়েবসাইট হ্যাক মহাখালীতে দুর্যোগ ব্যবস্থাপনা ভবনে হামলা, আগুন দিল দুর্বৃত্তরা ‘আমার বাচ্চাকে ওরা মেরে ফেলেছে’ কোটা সংস্কার নিয়ে প্রয়োজনে সংসদে আইন পাস, বললেন জনপ্রশাসনমন্ত্রী সরকার শিক্ষার্থীদের ওপর বেআইনিভাবে শক্তি প্রয়োগ করেছে-অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল কোটা সংস্কার আন্দোলন: উত্তরায় নিহত ৫ দাকোপে মুক্তিযোদ্ধা সংসদ ও মুক্তিযোদ্ধা সন্তানদের উদ্যোগে প্রতিবাদ সমাবেশ ও স্মারকলিপি প্রদান জাতীয় শোক দিবস পালনের প্রস্তুতিসভা অনুষ্ঠিত সাংবাদিক শরিফ ও বেনজীর বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মামলা দায়ের করায় রূপসা প্রেসক্লাব নেতৃবৃন্দের নিন্দা

সকল প্রতিষ্ঠান প্রতিবন্ধীদের জন্য প্রবেশগম্য করতে হবে-দীপু মনি

  • প্রকাশিত: বৃহস্পতিবার, ২৫ জানুয়ারী, ২০২৪
  • ৬২ বার পড়া হয়েছে

নিজস্ব প্রতিবেদক::সমাজকল্যাণ মন্ত্রী ডা: দীপু মনি এমপি বলেছেন, প্রতিবন্ধী ব্যক্তিরা যেন সকল প্রতিষ্ঠানে সহজে প্রবেশ করতে পারে সে লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা রাখতে হবে। সকল প্রতিষ্ঠান প্রতিবন্ধীদের জন্য প্রবেশগম্য করতে হবে।

মন্ত্রী আজ রাজধানীর মিরপুরস্থ সুবর্ণ ভবনে নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট ও জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন পরিদর্শকালীন মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল, স্বাস্থ্য সেবা কেন্দ্র, ধর্মীয় প্রতিষ্ঠান, সাংস্কৃতিক বিনোদন কেন্দ্র, অফিস-আদালত, বাস স্টপেজ, ট্রেন স্টেশন, মার্কেট ও স্টেডিয়ামসহ সকল প্রতিষ্ঠান প্রতিবন্ধীদের জন্য প্রবেশগম্য করতে হবে। এ লক্ষ্যে প্রয়োজনীয় র‍্যাম্প, নির্দেশক চিহ্ন, দরজা, লিফট ও টয়লেটের ব্যবস্থা করতে হবে। প্রতিবন্ধী ব্যক্তিদের সকল স্থানে প্রবেশ সহজ করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে তিনি সংশ্লিষ্ট সকলকে অনুরোধ জানান।

মন্ত্রী দেশে পরিচালিত বিশেষ বিদ্যালয়ের কারিকুলাম জাতীয় কারিকুলামের সাথে মিলিয়ে ঠিক করার নির্দেশনা দেন। এসময় মন্ত্রী ক্রীড়া ক্ষেত্রে বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের নৈপুণ্যের কথা উল্লেখ করে বলেন, চলতি বছর থেকে সারা দেশে জেলা, বিভাগ ও জাতীয় পর্যায়ে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করা হবে।

মন্ত্রী এনডিডি প্রতিবন্ধিতা সনাক্তকরনে চিকিৎসক পেশাজীবি সমন্বয়ে আধুনিক স্ক্রিনিং টুলস তৈরির জন্য পাইলটিংয়ের নির্দেশনা দেন। মন্ত্রী বলেন, দেশের প্রতিটি উপজেলায় ধাপে ধাপে মোবাইল থেরাপি ভ্যানসহ প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র চালু করা হবে। প্রতিবন্ধীদের কর্মসংস্থান সৃষ্টির জন্য পেশাগত প্রশিক্ষণ বাড়ানোর প্রতিও তিনি গুরুত্বারোপ করেন। তিনি প্রতিবন্ধীবান্ধব একটি রাষ্ট্র গঠনে সবাইকে কাজ করার আহ্বান জানান।

মতবিনিময় অনুষ্ঠানে সমাজকল্যাণ মন্ত্রনালয়ের সচিব মো. খায়রুল আলম সেখ, জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরচালক মো. রুহুল আমিন খান, নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক মো. শাহ আলমসহ উভয় প্রতিষ্ঠানের কর্মকর্তা, কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক বাংলার খবর
Theme Customized By BreakingNews