1. dailybanglarkhabor2010@gmail.com : দৈনিক বাংলার খবর : দৈনিক বাংলার খবর
রবিবার, ১৪ জুলাই ২০২৪, ০১:০০ পূর্বাহ্ন
সর্বশেষ :
ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার-প্রধানমন্ত্রী যাত্রী হয়রানি বন্ধে দালালমুক্ত করা হলো বেনাপোল চেকপোষ্ট কাস্টমস-ইমিগ্রেশন বিয়ের পিঁড়িতে বসছেন সোহিনী কোটাবিরোধীদের আন্দোলন থামিয়ে আদালতে আসা উচিত-স্বরাষ্ট্রমন্ত্রী ডুমুরিয়ায় ঐতিহ্যবাহী রঘুনাথপুর হাইস্কুলের নতুন অডিটরিয়াম ভবন উদ্বোধন কেএমপি’র মাদক বিরোধী অভিযানে ১ কেজি ৪০ গাঁজা, ৭৫ পিস ইয়াবাসহ ৮ জন গ্রেফতার হোম না অ্যাওয়ে, যে জার্সি পরে ফাইনালে খেলবেন আর্জেন্টিনা ৪৩ হাজার শিক্ষার্থীকে জাল সনদ দিয়েছে বিশ্ববিদ্যালয় চীন সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন রোববার কোটা সংস্কার আন্দোলনকারীদের অন্য কেউ ইন্ধন দিতে পারে-ডিবি প্রধান

মাইকেল মধুসূদন বাংলা সাহিত্যের উজ্জ্বল নক্ষত্র-জনপ্রশাসন মন্ত্রী

  • প্রকাশিত: রবিবার, ২৮ জানুয়ারী, ২০২৪
  • ১০৭ বার পড়া হয়েছে

নিজস্ব প্রতিনিধি::জনপ্রশাসন মন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, মাইকেল মধুসূদন বাংলা সাহিত্যের উজ্জ্বল নক্ষত্র। আধুনিক বাংলা সাহিত্যের প্রবাদ পুরুষ, অমিত্রাক্ষর ছন্দের প্রবর্তক, সনেট রচয়িতা ছিলেন মাইকেল মধুসূদন দত্ত। তাঁর লেখা কঠিন হলেও অনুভূতি ছিলো সহজ ও সুন্দর। দেশ ও জন্মভূমির প্রতি যে ভালোবাসা তা লেখনির মাধ্যমে বোঝা যায়।
তিনি শনিবার সন্ধ্যায় যশোর কেশবপুরের সাগরদাঁড়ী মাইকেল মধুসূদন দত্ত এর ২০০তম জন্মবার্ষিকী ও মধুমেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
মন্ত্রী বলেন, বাংলা সাহিত্যের সর্বক্ষেত্রে পথপ্রদর্শক, নবজাগরণের জনক মাইকেল মধুসূদন দত্ত। জীবনযাত্রায় বিদেশিয়ানা হলেও কবি অন্তরে ছিলেন বাঙ্গালি। পুরাতন ধ্যানধারণা বিচূর্ণ করে নতুন ভাবধারা ও আঙ্গিক-শৈলী প্রতিষ্ঠা করে বাংলা সাহিত্যে কবি আলোড়ন তুলেছিলেন। দেশীয় ঐতিহ্যকে যুগোপযোগী করে নবমূল্যায়ন করেছিলেন। আধুনিকতার রূপকার মহাকবি মাইকেল মধুসূদন দত্ত তাঁর সাহিত্যের মাধ্যমে সমাজ সংস্কারের সূচনা করে গেছেন। বাঙ্গালি জাতি তাঁর জন্য গর্বিত।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন যশোর-৬ আসনের সংসদ সদস্য মোঃ আজিজুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার বেলাল হোসাইন, যশোর পৌরসভার চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোঃ হায়দার গনী খান পলাশ, কেশবপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা কাজী রফিকুল ইসলাম, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ডিসেমিনেশন অফ নিউ কারিকুলাম স্কিমের উপপরিচালক ড. কুদরত-ই-হুদা ও আবু শারাফ সাদেক কারিগরি কলেজের প্রভাষক কানাইলাল ভট্টাচার্য। যশোর জেলা প্রশাসক মোহাম্মদ আবরাউল হাছান মজুমদার এতে সভাপতিত্ব করেন। এর আগে মন্ত্রী মহাকবি মাইকেল মধুসূদন দত্তের বাড়ি ও জাদুঘর পরিদর্শন করেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক বাংলার খবর
Theme Customized By BreakingNews