1. dailybanglarkhabor2010@gmail.com : দৈনিক বাংলার খবর : দৈনিক বাংলার খবর
রবিবার, ২৩ জুন ২০২৪, ০৫:১৫ অপরাহ্ন
সর্বশেষ :
পাইকগাছার ১০ হাজার কৃষকের মাঝে নারিকেল চারা, বীজ ও রাসায়নিক সার বিতরণ পাইকগাছায় লোনাপানি কেন্দ্রের আঞ্চলিক কর্মশালা অনুষ্ঠিত পবিত্র কাবা শরীফের চাবি রক্ষক সালেহ আল-শায়বার মৃত্যু হজের ফিরতি ফ্লাইট দেশে ফিরেছেন ৩৯২০ হাজি, সৌদিতে মৃত্যু ৩৫ বাংলাদেশি হাসিনা-মোদির দ্বিপাক্ষিক বৈঠক: ১০ সমঝোতা স্মারক সই ছাগলকাণ্ডে আলোচিত সেই ইফাত মাকে নিয়ে দেশ ছেড়েছেন ঢাকা-নয়াদিল্লি উভয়ের জন্য টেকসই ভবিষ্যত নিশ্চিত করতে সম্মত-প্রধানমন্ত্রী রাসেল ভাইপার নিয়ে আতঙ্ক নয়, সচেতনতা বাড়াতে হবে-পরিবেশ মন্ত্রণালয় খালেদা জিয়ার শারীরিক অবস্থার অবনতি, হাসপাতালে ভর্তি তিস্তার পানিবণ্টন নিয়ে মোদির আশ্বাস

মে মাসে উপজেলা পরিষদ নির্বাচন

  • প্রকাশিত: মঙ্গলবার, ৬ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৮৮ বার পড়া হয়েছে

নিজস্ব প্রতিবেদক::আগামী মে মাসে অনুষ্ঠিত হবে ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন। চার ধাপে হবে এ নির্বাচন। প্রথম দফায় ৪ মে, দ্বিতীয় দফায় ১১ মে, তৃতীয় দফায় ১৮ মে এবং ২৫ মে চতুর্থ দফার ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে কমিশন বৈঠক হয়। এরপর এ তথ্য জানান ইসি সচিব মো. জাহাংগীর আলম। এছাড়া সংরক্ষিত নারী আসনে নির্বাচনের তফসিলও ঘোষণা করা হয়েছে।

আইন অনুযায়ী উপজেলা পরিষদের মেয়াদ পূর্তির আগের ১৮০ দিনের মধ্যে নির্বাচন করতে হয়। বর্তমানে দেশে উপজেলা পরিষদের সংখ্যা ৪৯৫টি। তার মধ্যে ৪৫২টি উপজেলা পরিষদ নির্বাচন উপযোগী হয়ে আছে। জুনের মধ্যে এসব উপজেলায় নির্বাচন করতে হবে। এছাড়া আগামী মার্চের মধ্যে অল্প কিছু বাদে প্রায় সব কটি উপজেলা নির্বাচন উপযোগী হবে।

সাধারণত উপজেলা নির্বাচনে সারাদেশে একসঙ্গে ভোটগ্রহণ হয় না। কয়েক ধাপে নির্বাচন অনুষ্ঠিত হয়। এবারও ধাপে ধাপে এই নির্বাচন করার চিন্তা ইসির।

এদিকে, দ্বাদশ সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয়ের পর উপজেলা নির্বাচনে দলীয় প্রতীকে প্রার্থী না দেয়ার কথা জানিয়েছে আওয়ামী লীগ। এ অবস্থায় এই ভোটের আগে তৃণমূলের শীর্ষ নেতাদেরকে ডাক পড়েছে গণভবনে। তাদের সঙ্গে মতবিনিময় করবেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

দলটির সূত্র বলছে, গণভবনে আওয়ামী লীগের এ বর্ধিত সভায় উপজেলা পরিষদ নির্বাচন নিয়ে তৃণমূল নেতাদের নির্দেশনা দেয়া হতে পারে। এছাড়া কোন্দল নিরসনের বিষয়েও আসতে পারে নির্দেশনা।

এদিকে, দেশের আরেক বড় রাজনৈতিক দল বিএনপি এবারের উপজেলা নির্বাচনে অংশ নেবে কি না তা জানায়নি এখনও। দলটি দলীয় প্রতীকে নির্বাচনে গেলেও আওয়ামী লীগে নৌকা নিয়ে এ ভোটে যাবে না বলে জানিয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক বাংলার খবর
Theme Customized By BreakingNews