1. dailybanglarkhabor2010@gmail.com : দৈনিক বাংলার খবর : দৈনিক বাংলার খবর
রবিবার, ২৩ জুন ২০২৪, ০৬:০৮ অপরাহ্ন

আত্মসমর্পণ করায় ৩ ব্রিগেডিয়ার জেনারেলের মৃত্যুদণ্ড-মিয়ানমার জান্তা

  • প্রকাশিত: সোমবার, ১৯ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৫৭ বার পড়া হয়েছে

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক::বিদ্রোহীদের কাছে আত্মসমর্পণ করায় তিন ব্রিগেডিয়ার জেনারেলকে মৃত্যুদণ্ড দিয়েছে মিয়ানমারের জান্তা সরকার।
গত মাসে তারা চীনা সীমান্তের একটি কৌশলগত শহর কয়েকশ সেনা নিয়ে গিয়েও জাতিগত সংখ্যালঘু যোদ্ধাদের কাছে ছেড়ে দিয়ে আসে। সামরিক সূত্রের বরাত দিয়ে এ তথ্য নিশ্চিত করেছে বার্তা সংস্থা এএফপি।

নাম প্রকাশ না করার শর্তে সামরিক সূত্র এএফপিকে জানিয়েছে, ‘লাউকাই শহরের কমান্ডারসহ তিনজন ব্রিগেডিয়ার জেনারেলকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে।’

অন্য আরেকটি সামরিক সূত্র শাস্তির বিষয়টি নিশ্চিত করেছে, কয়েক মাস যুদ্ধের পর জানুয়ারিতে উত্তরাঞ্চলীয় শান রাজ্যের লাউকাইতে শত শত সেনা স্থানীয় থ্রি ব্রাদারহুড অ্যালায়েন্সের কাছে আত্মসমর্পণ করে।

আত্মসমর্পণের পর সেনা কর্মকর্তা ও তাদের সৈন্যদের এলাকা ছেড়ে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছিল। কিন্তু মৃত্যুদণ্ডের রায় কবে দেওয়া হয়েছিল সূত্র দুটি এএফপিকে এ বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি। তবে গত মাসে তিনজন ব্রিগেডিয়ার জেনারেলকে সামরিক হেফাজতে রাখার কথা নিশ্চিত করেছিলেন একজন সামরিক মুখপাত্র।

আত্মসমর্পণটি ছিল কয়েক দশকের মধ্যে সামরিক বাহিনীর সবচেয়ে বড় ক্ষতির মধ্যে একটি। ২০২১ সালে অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতায় আসা জান্তা সরকারের জন্য এখন টিকে থাকা কঠিন হয়ে পড়েছে। প্রতিনিয়ত তারা জনসাধারণের সমালোচনা ও বিদ্রোহীদের শক্ত প্রতিরোধের মুখে পড়ছে।

মিয়ানমারের সামরিক আইনে অনুমতি ছাড়া পদবি ত্যাগ করলে মৃত্যুদণ্ডে দণ্ডিত হয়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক বাংলার খবর
Theme Customized By BreakingNews