1. dailybanglarkhabor2010@gmail.com : দৈনিক বাংলার খবর : দৈনিক বাংলার খবর
শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৬:২১ পূর্বাহ্ন

এবার কুরবানীতে পশু আমদানির কোন পরিকল্পনা নেই- প্রাণিসম্পদ মন্ত্রী

  • প্রকাশিত: রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪
  • ২০ বার পড়া হয়েছে

নিজস্ব প্রতিবেদক:: আগামী কুরবানী ইদে চাহিদার তুলনায় গবাদি পশুর যোগান বেশি আছে বিধায় গবাদি পশুর কোন সংকট হবে না এবং কুরবানী উপলক্ষ্যে পশু আমদানির কোন পরিকল্পনা নেই বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী আব্দুর রহমান।

আজ ২৮ এপ্রিল রোববার সচিবালয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন মন্ত্রী।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী ও আওয়ামীলীগের সভাপতিমন্ডলীর সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ আব্দুর রহমান বলেন, আগামী কুরবানী ইদ উপলক্ষ্যে বাজারে গবাদি পশু সরবরাহে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সব ধরণের প্রস্তুতি নিয়েছে। আমাদের গবাদি পশুর কোন ঘাটতি নেই। কুরবানী উপলক্ষ্যে মধ্যস্বত্বভোগীরা যেন বাজার অস্থিতিশীল করতে না পারে সে বিষয়ে সরকার সতর্ক আছে বলে জানান মন্ত্রী। তিনি বলেন, কুরবানীর পশু যেন মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে থাকে সে বিষয়ে সকল প্রস্তুতি নেওয়া হয়েছে।

প্রাণিসম্পদ মন্ত্রী বলেন, দেশে কুরবানীর পশু প্রয়োজনের তুলনায় বেশি থাকায় গবাদি পশু আমদানির কোন কারণ নেই। দেশে যে পরিমান পশু খামারিরা উৎপাদন করেন, মন্ত্রণালয়ের উদ্যোগে যে পরিমান পশু উৎপাদিত হয় তাতে আমাদের গবাদি পশুর কোন অপ্রতুলতা নেই বলে এসময় তিনি মন্তব্য করেন। তিনি কুরবানী উপলক্ষ্যে কেউ যেন বাজার অস্থিতিশীল করতে না পারে সে বিষয়ে সাংবাদিকদের সহযোগিতা কামনা করেন।

অত্যন্ত আনন্দের সাথে কুরবানীর ইদ পালনের আশাবাদ ব্যক্ত করে মন্ত্রী বলেন, গত বছর কুরবানীর পশুর সংখ্যা ছিল ১ কোটি ২৫ লক্ষ। এর মধ্যে ২২ লক্ষ অবিক্রিত ছিল। এ বছর আমাদের কুরবানীর জন্য ১ কোটি ৩০ লক্ষ পশু রেডি থাকবে বলে জানান মন্ত্রী। বিধায় কুরবানীতে পশুর সংকট থাকার কোন সুযোগ নেই। কুরবানী উপলক্ষ্যে আমাদের সকল ধরণের প্রস্তুতি আছে এবং এ বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রীও সতর্ক আছেন বলে জানান মন্ত্রী।

সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, কুরবানী উপলক্ষ্যে চাঁদাবাজী, মধ্যস্বত্বভোগীদের কারণে দাম বেড়ে যাওয়া এসব প্রতিরোধে আন্তঃমন্ত্রণালয় বৈঠক করে তা নিয়ন্ত্রণের উপায় বের করা হবে। তিনি বলেন, আমরা যেহেতু গবাদি পশু উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ সেহেতু আমাদের গরু আমদানির কোনো প্রশ্নই উঠে না। বরং অবৈধ্য পথে যেন গরু না আসে সে বিষয়ে সতর্ক থাকার জন্য বর্ডারে যারা দায়িত্বে আছেন তাদেরকে নির্দেশনা প্রদান করা হবে।

তাঁর নিজ এলাকায় সম্প্রতি দুইজন শ্রমিক নিহতের ঘটনায় অপর এক সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এ বিষয়ে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। ইতোমধ্যে ৩১ জন আসামীর মধ্যে ১৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এ বিষয়ে তৎপর রয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক বাংলার খবর
Theme Customized By BreakingNews