1. dailybanglarkhabor2010@gmail.com : দৈনিক বাংলার খবর : দৈনিক বাংলার খবর
শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৯:০৪ অপরাহ্ন
সর্বশেষ :
টি-২০ বিশ্বকাপ;ডিএলএস ম্যাথডে অস্ট্রেলিয়ার কাছে হারল বাংলাদেশ তাপমাত্রা ৫১.৮ ডিগ্রি সে.তীব্র গরমে সৌদিতে ১০৮১ হজযাত্রীর মৃত্যু, বাংলাদেশের ৩১ পারমাণবিক অস্ত্র নিয়ে আলোচনায় যুক্তরাষ্ট্র-চীন নয়াদিল্লি পৌঁছেছেন প্রধানমন্ত্রী পূর্নবাসন কাজে সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থা গুলোকে এগিয়ে আসতে হবে-এমপি রশীদুজ্জামান কবিতা গানে শ্রদ্ধায় ভালোবাসায় তারুণ্যের কবি রুদ্রকে স্মরণ ইফাত আমার মামাতো বোনের সন্তান, মতিউর রহমানই তার বাবা সুপার এইটে উঠেছি, এখন যা পাবো সবই বোনাস-হাথুরুসিংহে যুক্তরাষ্ট্রে জেলবন্দি মুসলিমরা পেল জুমার নামাজের অনুমতি ভিয়েতনাম সফরে ভ্লাদিমির পুতিন

খুলনাকে জলবায়ু সহনশীল নগরী হিসেবে গড়ে তুলতে এএমওইউ স্বাক্ষরিত

  • প্রকাশিত: মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪
  • ১৭ বার পড়া হয়েছে

নিজস্ব প্রতিনিধি:: খুলনা মহানগরীকে জলবায়ু সহনশীল নগরী হিসেবে গড়ে তুলতে কেসিসি ও এশিয়া রিজিলিয়েন্ট সিটিস (এআরসি) প্রকল্পের খুলনার অংশীদার বেসরকারি সংস্থা ব্রাক-এর সাথে মেমোর‌্যান্ডাম অব আন্ডারস্ট্যান্ডিং (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে। মঙ্গলবার সকালে নগর ভবনের জিআইজেড মিলনায়তনে এ এমওইউ স্বাক্ষরিত হয়। দাতা সংস্থা ইউএসএআইডি’র সহযোগিতায় প্রকল্পটি বাস্তবায়িত হবে। কেসিসি’র পক্ষে সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক এবং ব্রাক-এর পক্ষে প্রকল্প প্রধান ফারহানা আফরোজ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এমওইউ-তে স্বাক্ষর করেন।
এমওইউ স্বাক্ষরকালে সিটি মেয়র বলেন, জলবায়ু উদ্বাস্তুরা নগরীর বিভিন্ন স্থানে নানা সংকটের মধ্যে জীবন যাপন করছে। এ সংকট থেকে উত্তোরণের জন্য তাদেরকে স্থায়ীভাবে পুনর্বাসন করা দরকার। খুলনাকে একটি স্বাস্থ্যসম্মত ও সুন্দর নগরী হিসেবে গড়ে তুলতে গৃহীত বিভিন্ন প্রকল্পের বিষয় উল্লেখ করে তিনি বলেন এ কাজে বিভিন্ন দাতা সংস্থা আমাদেরকে সহযোগিতা করছে। তাদের এ সহযোগিতা কাজে লাগিয়ে জলবায়ু উদ্বাস্তুদের স্বাস্থ্য ও শিক্ষা নিশ্চিত করার পাশাপাশি তাদের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন সম্ভব হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
উল্লেখ্য, এআরসি প্রকল্পের আওতায় কেসিসি’র রাজস্ব বৃদ্ধির লক্ষ্যে সকল সিস্টেম ডিজিটালাইজডকরণ ও কর্মকর্তা-কর্মচারীদের দক্ষতা উন্নয়ন, শহরের যানবাহন ও ট্রাফিক ব্যবস্থার উন্নয়ন ও সচেতনতা বৃদ্ধি, ইকো স্কুল মডেল তৈরী, কেসিসি’র রাজস্ব বৃদ্ধির লক্ষ্যে ডিজিটাল ব্যবস্থার উন্নয়ন, নগর স্বাস্থ্য কেন্দ্রের সিস্টেম শক্তিশালীকরণ, গ্রিন হাউজ গ্যাস ও শহরের বায়ুদূষণ বিশ্লেষণ, অর্থনৈতিক উন্নয়নের জন্য বেসরকারি খাতকে উদ্বুদ্ধকরণ, কমিউনিটির অংশগ্রহণের মাধ্যমে বৃক্ষরোপণ ও ছাদকৃষিতে উদ্বুদ্ধকরণ, ডিজিটাল পদ্ধতিতে অভিযোগসমূহ গ্রহণ ও সমাধান এবং যুব সমাজকে সম্পৃক্ত করে শহরে পরিস্কার পরিচ্ছন্নতা কর্মসূচি পরিচালনা করা হবে বলে এমওইউ স্বাক্ষর অনুষ্ঠানে জানানো হয়।
কেসিসি’র মেয়র প্যানেলের সদস্য এস এম খুরশিদ আহম্মেদ টোনা ও এ্যাড. মেমরী সুফিয়া রহমান শুনু, খুলনা বিশ্ববিদ্যালয়ের নগর ও গ্রামীণ পরিকল্পনা ডিসিপ্লিনের প্রফেসর ড. মোঃ জাকির হোসেন, কেসিসি’র প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. স্বপন কুমার হালদার, চীফ প্লানিং অফিসার আবির উল জব্বার, ইউএসএআইডি’র বাংলাদেশ মিশনের পরিচালক বেলায় মেঙ্গিস্তু, প্রকল্পের লিড এ্যাকটিভিটি ম্যানেজার জাহিদ ফারুক, অলটারনেট এ্যাকটিভিটি ম্যানেজার তারেখ আহমেদ, কেসিসি পরিচালিত খুলনা কলেজিয়েট গার্লস স্কুল ও কেসিসি উইমেন্স কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ তৌহিদুজ্জামান ও ইসলামাবাদ কলেজিয়েট স্কুলের অধ্যক্ষ আবু দারদা মোঃ আরিফ বিল্লাহ, কেসিসি’র আর্কিটেক্ট রেজবিনা খানম, আইটি ম্যানেজার শেখ হাসান হাসিবুল হক, ব্রাক-এর সিসিপি, ইউডিপি এবং ডিআরএমপি প্রকল্পের পরিচালক ড. লিয়াকত আলী, জেএসআই’র সিনিয়র প্রজেক্ট কো-অর্ডিনেটর জিয়াউর রহমান প্রমুখ এমওইউ স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
খুলনা শহরের জলবায়ু সহনশীলতা গড়ে তোলা ও একটি সবুজ পরিচ্ছন্ন এবং স্মার্ট সিটি গড়ে তুলতে ৪ বছর মেয়াদী এ প্রকল্পটি বাস্তবায়নের উদ্যোগ নেয়া হয়েছে। প্রকল্পটি বাস্তবায়িত হলে খুলনা মহানগরীর উন্নয়নযাত্রা আরেকধাপ এগিয়ে যাবে বলে অনুষ্ঠানে জানানো হয়।

 

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক বাংলার খবর
Theme Customized By BreakingNews