1. dailybanglarkhabor2010@gmail.com : দৈনিক বাংলার খবর : দৈনিক বাংলার খবর
শুক্রবার, ২১ জুন ২০২৪, ১১:১০ পূর্বাহ্ন

বাগেরহাটে নারীবান্ধব ইউপি চেয়ারম্যান শিকদার হাদীউজ্জামান

  • প্রকাশিত: মঙ্গলবার, ৭ মে, ২০২৪
  • ১৪ বার পড়া হয়েছে

বাগেরহাট প্রতিনিধি :: বাগেরহাট জেলায় কচুয়া উপজেলার কচুয়া সদর ইউনিয়ন পরিষদের বারবার নির্বাচিত চেয়ারম্যান শিকদার হাদিউজ্জামান একজন গণমানুষের নেতা ও নারীবান্ধব ব্যক্তিত্ব। পাশাপাশি তিনি একজন সংস্কৃতিমনা ব্যক্তিত্ব এবং ক্রীড়ামোদি ও একজন দক্ষ ফুটবল খেলোয়াড়। তিনি র্দীঘদিন ধরে তাঁর পরিষদ এর কার্যক্রম পরিচালনা সহ অন্যান্য কর্মকান্ডে নারীদের সম্পৃক্ত রাখছেন। বিশেষ করে ইউপি স্থায়ী কমিটি, ইউডিসিসি, লিগ্যাল এইড কমিটি, উপজেলা কৃষকলীগ কমিটি, দুর্যোগ ব্যবস্থাপনা কমিটিতে অপরাজিতাসহ অন্যান্য নারীদের সম্পৃক্ত করেন। এছাড়া তিনি অপরাজিতাসহ অন্যান্য নারী মোট: ৩৫জন-কে নিয়ে নারী অধিকার বিষয়ক সচেতনতার জন্য মহিলা অধিদপ্তরের সহায়তায় নিজ ইউপি-তে একটি প্রশিক্ষণের আয়োজন করেন এবং তিনি প্রশিক্ষক এর দায়িত্বও পালন করেন। বিভিন্ন কার্যক্রমের মধ্যে নারীদের জন্য শিক্ষামূলক সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করে থাকেন।
এমতাবস্থায় ২০১৯ সালে শুরু দিকে উন্নয়ন সহযোগি সংস্থা “রূপান্তর” অপরাজিতা: নারীর রাজনৈতিক ক্ষমতায়ন প্রকল্পের কার্যক্রম শুরু করে। অপরাজিতা প্রকল্পের মাধ্যমে ইউপি নিবার্চিত জনপ্রতিনিধিদের দায়িত্ব-কর্তব্য বিষয়ক প্রশিক্ষণ, জেন্ডার ও নারীর রাজনৈতিক ক্ষমতায়ন বিষয়ে প্রশিক্ষণ, অধিকার ও দক্ষতা উন্নয়নের জন্য মতবিনিময় সভা, অবহিতকরণ সভা করা হয়েছে।
তারই ধারাবাহিকতায় ১২.০৪.২০২৩ তারিখ “ইউনিয়ন পরিষদের পরিকল্পনা ও বাজেটে নারীর জন্য বরাদ্দ শীর্ষক সভা” আয়োজন করা হয়। সভায় অপরাজিতারা ইউনিয়ন পরিষদে নারীদের বসার জন্য আলাদা রুমের ব্যবস্থা করা, ব্রেস্ট ফিডিং কর্ণার করা, নারীদের জন্য আয়মূখী কাজে দক্ষতাবৃদ্ধি সহ বিভিন্ন ধরণের প্রশিক্ষণ প্রদান করা, নারী ও শিশুদের স্বাস্থ্য সুরক্ষার জন্য বরাদ্দ রাখা সহ একটি সুপারিশমালা চেয়ারম্যানের নিকট প্রদান করেন ।
অপরাজিতাদের সুপারিশের প্রেক্ষিতে ইউনিয়ন পরিষদ ২০২৩-২০২৪ অর্থ বছরের বাৎসরিক বাজেটে অংশ-০২ উন্নয়ন হিসাব, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা খাতে জন্য এক লক্ষ (০১) টাকা বাজেট বরাদ্দ রাখেন। এরপর এলজিএসপি-০৩ বাজেট থেকে ৪৭,১১২/- টাকা ২১.১১.২০২৩ তারিখ নারী ও শিশুদের স্বাস্থ্য সুরক্ষার জন্য কিশোরী, দরিদ্র নারী ও ৫জন অপরাজিতা (রেহানা বেগম, স্মৃতি রানী সাহা, সীমা রানী সাহা, সালমা খাতুন ও জেসমিন বেগম) সহ মোট ৮০ জনকে স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণের একটি প্যাকেজ প্রদান করেন। প্রতি প্যাকেটে স্যানিটারী ন্যাপকিন ১টি, টিস্যুবক্স ১টি, সাবান ১টি, স্যাভলন ১টি, ভ্যাসলিন ১টি ও মেরিল জেল ১টি। উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইউপি চেয়ারম্যান, ইউপি সদস্য, ইউপি সচিব ও সংরক্ষিত নারী সদস্যবৃন্দ।
কচুয়া সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শিকদার হাদিউজ্জামান বলেন অধিকতর দক্ষ ও জ্ঞান সম্পন্ন নারীরা যদি স্থানীয় উন্নয়নে ইতিবাচক ভ’মিকা রাখতে শুরু করে, তাহলে এলাকাবাসীদের সবাই প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সুফল ভোগ করবে। তিনি আরো বলেন ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন অভিষ্ট লক্ষ্যমাত্রা ১৭টি লক্ষ্য অর্জনে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। বিশেষ করে ৫নং লক্ষ্য নারী-পুরুষের সমতা নিশ্চিত করা খুবই জরুরী। তিনি আরো বলেন কচুয়া উপজেলা কৃষকলীগ কমিটিতে ৬৩টি ওয়ার্ড ও ৭টি ইউনিয়নে প্রায় ৬০০জন নারীদের অর্ন্তভুক্ত করেছি। তাই আমি নারী অধিকার ও নারী নেতৃত্ব প্রতিষ্ঠায় সর্বদা সচেষ্ট আছি এবং থাকবো।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক বাংলার খবর
Theme Customized By BreakingNews