1. dailybanglarkhabor2010@gmail.com : দৈনিক বাংলার খবর : দৈনিক বাংলার খবর
বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০৬:১৫ পূর্বাহ্ন

খুলনায় স্মার্ট কৃষি প্রযুক্তি সম্প্রসারণে গণমাধ্যমের ভূমিকা শীর্ষক সেমিনার

  • প্রকাশিত: সোমবার, ১৩ মে, ২০২৪
  • ১৯ বার পড়া হয়েছে

নিজস্ব প্রতিনিধি:: ‘স্মার্ট কৃষি প্রযুক্তি সম্প্রসারণে গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক সেমিনার সোমবার সকালে খুলনা কৃষি তথ্য সার্ভিস আঞ্চলিক কার্যালয়ের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রধান অতিথি ছিলেন কৃষি তথ্য সার্ভিস ঢাকার পরিচালক ড. সুরজিত সাহা রায়।
অনুষ্ঠানে প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, কৃষকরা হলো দেশের অর্থনৈতিক উন্নয়নের মূল চালিকা শক্তি। বাংলাদেশ কৃষি প্রধান দেশ। কৃষিখাতের মাধ্যমে এদেশের অনেক মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হচ্ছে। সবজি ও চাউল উৎপাদনে বিশে^ বাংলাদেশের অবস্থান তৃতীয়। আগে সনাতন পদ্ধতিতে চাষাবাদ করা হলেও বর্তমানে আধুনিক প্রযুক্তিতে চাষাবাদ করার ফলে অর্থ এবং সময় সাশ্রয় হচ্ছে। তিনি আরও বলেন সরকার কৃষিখাতকে আরো উন্নত করার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। কৃষককে প্রশিক্ষণসহ কৃষিখাতে ভর্তুকি দিয়ে যাচ্ছে সরকার। কৃষককে সেবা দেওয়ার জন্য কল সেন্টার, খামারি এ্যাপস, ভয়েস এসএমএস প্রদান করা হচ্ছে। কৃষকের কাছে আধুনিক তথ্যসেবা পৌঁছে দিতে গণমাধ্যমও কাজ করে যাচ্ছে। ২০৪১ সালে স্মার্ট বাংলাদেশ বাস্তবায়িত হলে শিক্ষা, স্বাস্থ্য, কৃষিসহ সকল সেক্টরে ইতিবাচক পরিবর্তন আসবে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খুলনা অঞ্চলের অতিরিক্ত পরিচালক মোহন কুমার ঘোষের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন খুলনা বিশ^বিদ্যালয়ের সমাজ বিজ্ঞান ডিসিপ্লিনের অধ্যাপক ড. আব্দুল্লাহ আবু সাঈদ খান। স্বাগত বক্তব্য রাখেন খুলনা কৃষি তথ্য সার্ভিসের আঞ্চলিক বেতার কৃষি অফিসার শারমিনা শামিম। অনুষ্ঠানে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের খুলনার প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ হারুনর রশিদসহ কৃষি বিভাগের কর্মকর্তারা বক্তব্য রাখেন। কৃষি তথ্য সার্ভিস এই সেমিনারের আয়োজন করে।
সেমিনারে খুলনা বিভাগের ১০ জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক, সহকারী পরিচালক, অতিরিক্ত কৃষি অফিসার, উপজেলা কৃষি অফিসাররা অংশ নেন। অনুষ্ঠানে প্রধান অতিথি কৃষি ক্ষেত্রে অবদান রাখার জন্য কর্মকর্তাদের মাঝে সম্মাননা ক্রেস্ট প্রদান করেন।

 

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক বাংলার খবর
Theme Customized By BreakingNews