1. dailybanglarkhabor2010@gmail.com : দৈনিক বাংলার খবর : দৈনিক বাংলার খবর
রবিবার, ১৯ মে ২০২৪, ০৮:০৬ পূর্বাহ্ন

শান্তিতে নোবেল পেলেন ইরানের নার্গেস মোহাম্মদী

  • প্রকাশিত: শুক্রবার, ৬ অক্টোবর, ২০২৩
  • ১৬৪ বার পড়া হয়েছে

নিজস্ব প্রতিবেদক::আজ ঘোষণা করা হয়েছে চলতি বছর অর্থাৎ ২০২৩ সালের শান্তিতে নোবেল বিজয়ীর নাম। শান্তিতে এবছর নোবেল পুরস্কার লাভ করেছেন ইরানের ইরানী মানবাধিকার কর্মী নার্গেস মোহাম্মদী।
৬ অক্টোবর শুক্রবার নরওয়ের রাজধানী অসলোতে বাংলাদেশ সময় বিকেল ৩টায় মানবাধিকারে বিশেষ অবদানের জন্য এবছর সান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী হিসেবে ইরানের নার্গেস মোহাম্মদীর নাম ঘোষণা করেছে নোবেল কমিটি।

ইরানের জাঞ্জানে জন্মগ্রহণকারী নার্গেস মোহাম্মদী মানবাধিকার কেন্দ্র (ডিএইচআরসি)-এর মুখপাত্র। তিনি বর্তমানে মানবাধিকারের পক্ষে লড়াই করার জন্য কারাগারে রয়েছেন। একাধিকবার তাকে কারারুদ্ধ করা হয়েছে।

গত বছর অর্থাৎ ২০২২ সালে নোবেল শান্তি পুরস্কার পেয়েছেন, বেলারুশের মানবাধিকার আইনজীবী আলেস বিলিয়াতস্কি। একই সাথে রাশিয়ান মানবাধিকার সংস্থা ‘মেমোরিয়াল’ এবং ইউক্রেনীয় মানবাধিকার সংস্থা ‘সেন্টার ফর সিভিল লিবার্টিজ’কে এই পুরস্কার দেওয়া হয়েছে।

প্রতি বছর ছয়টি বিভাগে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। অক্টোবর মাসের প্রথম সোমবার থেকে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা শুরু হয়। নরওয়ে থেকে শান্তি পুরস্কার ঘোষণা করা হয়ে থাকে। আর অন্যান্য পুরস্কারগুলোর ঘোষণা আসে সুইডেন থেকে।

সুইডিস বিজ্ঞানী আলফ্রেড নোবেলের নামে ও তার রেখে যাওয়া অর্থে প্রতি বছর নোবেল পুরস্কার দেওয়া হয়। তার মৃত্যুর পাঁচ বছর পর ১৯০১ সাল থেকে বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য এই পুরস্কার দেওয়া শুরু হয়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক বাংলার খবর
Theme Customized By BreakingNews