1. dailybanglarkhabor2010@gmail.com : দৈনিক বাংলার খবর : দৈনিক বাংলার খবর
শনিবার, ১৮ মে ২০২৪, ০৮:৪৫ অপরাহ্ন
সর্বশেষ :
রাফায় ইসরায়েলের হামলা বন্ধে ১৩ মিত্রদেশের চিঠি ডিবিতে হেফাজত নেতা মামুনুল হক সুযোগ পেলেই ওরা সাপের মতো ছোবল মারতে চায়-রাষ্ট্রপতি সোনালী আঁশ পাটের সুদিন ফিরিয়ে আনতে চাই-খুলনায় বস্ত্র ও পাট মন্ত্রী জীবাশ্ম জ্বালানিমুক্ত ভবিষ্যতের লক্ষ্যে, মোংলায় ফ্যামিলি সাইকেল র‍্যালি বাগেরহাটে বিনামূলে সহাস্রাধিক মানুষকে চক্ষু চিকিৎসা প্রদান বাগেরহাটে মেয়াদ উত্তীর্ণ ঔষধ সেবন, অসুস্থ শিশুকে হাসপাতালে ভর্তি শাহপরীর দ্বীপে ৩০ হাজার ইয়াবাসহ চার মাদক ব্যবসায়ী আটক সঠিক ইতিহাস যেন বিকৃত না হয় সে দিকে সকলের লক্ষ্য রাখতে হবে -খুলনায় সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী যে জাতি পেছনের স্মৃতি ভুলে যায়, সে জাতির কিছুই থাকে না-সিটি মেয়র

পাইকগাছায় ধানক্ষেতে কারেন্ট পোকার আক্রমণে ক্ষতি ; কৃষকরা হতাশ

  • প্রকাশিত: রবিবার, ১৯ নভেম্বর, ২০২৩
  • ১৩২ বার পড়া হয়েছে

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি::খুলনা পাইকগাছায় আমন ধান ক্ষেতে কারেন্ট পোকা আক্রমণে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। বারবার কীটনাশক ব্যবহার করেও কোন কাজ না হওয়ায় কৃষকরা হতাশ। একদিকে কারেন্ট পোকা আক্রমণ তার উপর ঘূর্ণীঝড় মিধিলীর ঝড়ো বাতাসে ধান মাটিতে নুয়ে পড়ায় ব্যাপক ক্ষতি হয়েছে। অনেক কৃষকের আবাদ করার খরচ উঠবে না। হঠাৎ কারেন্ট পোকা আক্রমণে ভালো ফসল ঝলসে ছারখার হয়ে যাওয়ায় ক্ষতির মুখে পড়েছে কৃষকরা।

উপজেলার বিভিন্ন এলাকায় সরেজমিনে গিয়ে দেখা যায়, সবুজ ধানগাছের মধ্যে লাল বা পোড়া বাদামি রঙের গাছ রয়েছে। পোকা দমনে কৃষকরা কীটনাশক স্প্রে করছে। তবে তেমন কোন কাজ হচ্ছে না। পোকাটির নাম বাদামি গাছ ফড়িং। তবে কৃষকরা ধানের কারেন্ট পোকা বলায় নামটির ব্যাপক পরিচিতি ঘটেছে। বিদ্যুতে স্পর্শ করলেই সর্বনাশ, এমন ধারণা থেকে পোকাটির নাম হয়েছে কারেন্ট পোকা। দেখতে প্রায় উকুনের মতো। ধানগাছের নিচের অংশে অবস্থান করে প্রথমে রস চুষে খায়। পরে ধানগাছ লাল বা পোড়া বাদামি রঙের হয়ে যায়। দেখলে মনে হবে আগুনে ঝলসে গেছে। অবশেষে আক্রান্ত ধানগাছ মারা যায়।

উপজেলা কৃৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে উপজেলায় ১৭ হাজার ৪শ ২০ হেক্টর জমিতে আমন ধান চাষ করা হয়েছে। যার মধ্যে পাঁচ হেক্টর জমির ধান গাছে কারেন্ট পোকা আক্রমণের শিকার হয়েছে। উপজেলার সোলাদানা গ্রামের কৃষক আবুল হোসেন বলেন, চার বিঘা জমিতে আমন ধান লাগিয়েছিলাম। বর্তমানে কারেন্ট পোকার আক্রমণে ধানের সর্বনাশ হয়েছে। ফলন ভালো হলেও পোকার আক্রমণের কারণে ২০ মণের জায়গায় ৫ থেকে ১০ মণ মত ধান হতে পারে।

পোকা আক্রমণের শিকার বিভিন্ন এলাকার কৃষকরা জানান, কারেন্ট পোকার আক্রমণ থেকে ধান বাঁচাতে কীটনাশক স্প্রে করা হচ্ছে। তবে যে গাছে পোকা আক্রমণ করেছে, সেগুলো বাঁচানো যাচ্ছে না। যে কারণে এবার ধানের উৎপাদন কম হবে। কৃষি অফিসের পক্ষ থেকে সচেতনতামূলক লিফলেট ও পরামর্শ দেয়া হয়েছে। কিন্তু তাতেও কেনো কাজ হচ্ছে না। আবাদ করার খরচ উঠছে না। ক্ষতিগ্রস্তদর সরকারি প্রণোদনার আওতায় আনার দাবি জানান তারা।

এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার অসিম কুমার দাশ বলেন, কৃষকরা না শুনে না বুঝে গাছের উপরের অংশে স্প্রে করছেন। অথচ এই পোকা গাছের নিচের অংশে অবস্থান করে। আক্রান্ত ধানগাছের নিচের অংশে বিলি করে কীটনাশক স্প্রে করার পরামর্শ দেয়া হলেও তারা তা করছেন না। পাশাপাশি ক্ষেতে একজন কৃষক কীটনাশক স্প্রে করছে কিন্তু অন্য জন একই সময় স্প্রে না করায় পোকা ঠিকমত দমন হয়নি।

কারেন্ট পোকা থেকে ধানগাছ বাঁচাতে ইতোমধ্যে কৃষকদের মাঝে সচেতনতামূলক লিফলেট বিতরণ, উঠান বৈঠাক, ক্ষেতে আক্রান্ত পোকার ভিডিও প্রদর্শন করাসহ বিভিন্ন পরামর্শ দেয়া হচ্ছে। যাদের ৮০ শতাংশ ধান পেকে গেছে তাদের ধান দ্রুত কেটে ফেলতে বলা হয়েছে। আমন আবাদে ক্ষতিগ্রস্ত কৃষকদের তালিকা করে বোরোতে প্রণোদনার আওতায় অস্তর্ভুক্ত করণের প্রক্রিয়া চলছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক বাংলার খবর
Theme Customized By BreakingNews