1. dailybanglarkhabor2010@gmail.com : দৈনিক বাংলার খবর : দৈনিক বাংলার খবর
রবিবার, ১৯ মে ২০২৪, ০১:০৩ পূর্বাহ্ন

সাঁথিয়ায় ডাব বাগান গণহত্যা দিবস পালিত

  • প্রকাশিত: শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪
  • ২৩ বার পড়া হয়েছে

মোঃ আলমগীর হোসেন (পাবনা জেলা) প্রতিণিধি:: সাঁথিয়া উপজেলার শহিদনগর (ডাব বাগান)-এ জাতীয় পতাকা উত্তোলন, শহীদ স্মৃতিসৌধের বেদীতে পুষ্পার্পণ,শহীদের সম্মানে এক মিনিট নিরবতা পালন এবং শহীদদের রুহের মাগফেরাত করে দিবসটি পালনের কাজ শুরু করা হয়।
১৯৭১ সালের ১৯ এপ্রিল উপজেলার কাশিনাথপুর ইউনিয়নের পাইকর হাটি ডাব-বাগানে (বর্তমান শহীদ নগর) পাকি¯তানি হানাদার বাহিনীর সঙ্গে ১৯ জন ইপিআর সদস্য,এক জন হাবিলদার,১২ জন সিপাহী,ও ২ জন মুক্তিযোদ্ধা দেশের জন্য প্রান উৎসর্গ করেন।

এটি ছিল পাবনা অঞ্চলে হানাদার বাহিনীর বিপক্ষে প্রথম প্রতিরোধ ও সন্মুখ যুদ্ধ। ইপিআর , মুক্তিযোদ্ধা আর মুক্তিকামী জনতা সকল প্রতিবন্ধকতাকে পরাভুত করে হানাদারদের প্রতিহত করে। এ যুদ্ধে ৭০ জন পাকসেনা নিহত হয়। স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে এ খবর প্রচারও করা হয়।
শুক্রবার সকালে শহীদ নগর উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে, কাশিনাথপুর ইউনিয়ন আওয়ামীলীমের সভাপতি ও ইউপি চেয়ারম্যান মীর মনজুর এলাহীর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে জাতীয় সংসদের ডেপুটি স্পিকার বীর মুক্তিযোদ্ধা শামসুল হক টুকু বলেন, রাজাকার আর পাকিস্তানি প্রেতাত্মাদের আস্ফালন দেখে হৃদয়ে রক্তক্ষরন হয়। সে কারনে নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস তুলে ধরে মুক্তিযুদ্ধের চেতনায় সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার আহব্বান জানান।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সহকারী কমিশনার ভুমি রিফাতুল হক, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল লতিফ, উপজেলা আ’লীগ সভাপতি হাসান আলী খান, উপজেলা পরিষদের ভাইচ- চেয়ারম্যান সোহেল রানা খোকন প্রমূখ।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক বাংলার খবর
Theme Customized By BreakingNews