1. dailybanglarkhabor2010@gmail.com : দৈনিক বাংলার খবর : দৈনিক বাংলার খবর
সোমবার, ২৪ জুন ২০২৪, ১২:৪৩ পূর্বাহ্ন
সর্বশেষ :
এপিএ বাস্তবায়নে প্রথম স্থানে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী রাষ্ট্রপতির সঙ্গে নবনিযুক্ত সেনাবাহিনী প্রধানের সৌজন্য সাক্ষাৎ বটিয়াঘাটায় বাংলাদেশ আ’লীগের ৭৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত কোস্টগার্ডের অভিযানে ইয়াবাসহ দুই মাদক ব্যবসায়ী আটক দক্ষতা উন্নয়ন ও সেবার মান বৃদ্ধির লক্ষ্যে প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন সিটি মেয়র অস্ট্রেলিয়াকে ২১ রানে হারিয়ে আফগানিস্তানের ইতিহাস আওয়ামী লীগের মূল শক্তি হচ্ছে এদেশের জনগণ-শেখ হাসিনা ইসরাইলি হামলায় নিহত ৪৫০ পরীক্ষার্থী ছাগলকাণ্ডে ধরা মতিউর, অনুসন্ধানে নেমেছে দুদক আ.লীগের প্রতিষ্ঠাবার্ষিকীর সভায় যোগ দিয়েছেন শেখ হাসিনা

খুলনায় ভূমিসেবা সপ্তাহ পালন উপলক্ষ্যে প্রেস কনফারেন্স

  • প্রকাশিত: বৃহস্পতিবার, ৬ জুন, ২০২৪
  • ১৪ বার পড়া হয়েছে

নিজস্ব প্রতিনিধি:: আগামী ৮ জুন ভূমিসেবা সপ্তাহ পালন করা হবে। খুলনা বিভাগীয় ও জেলা প্রশাসনের উদ্যোগে ভূমিসেবা সপ্তাহ-২০২৪ উপলক্ষ্যে প্রেস কনফারেন্স বৃহস্পতিবার বিকালে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মোঃ ফিরোজ শাহ। ভূমিসেবা সপ্তাহ উদযাপনে এবারের প্রতিপাদ্য ‘স্মার্ট ভূমিসেবা, স্মার্ট নাগরিক’।

অনুষ্ঠানে অতিরিক্ত বিভাগীয় কমিশনার বলেন, সরকার চেষ্টা করছে ভূমিসেবাকে কিভাবে সহজীকরণ করা যায়। দেশের অনেক মানুষের জমি-জমা সংক্রান্ত বিষয়ে ধারণা কম। সঠিক ও নির্ভুল ভূমি ব্যবস্থাপনার বিষয়ে গুরুত্ব দিতে হবে। সরকার ভূমি সেক্টরের সকল দুর্নীতি দূর করা ও নাগরিক সেবাসমূহ সহজ করার চেষ্টা করছে।

প্রেস কনফারেন্সে জানানো হয়, ৮ জুন সকাল সাড়ে ১০টায় খুলনা জেলা প্রশাসকের কার্যালয়ের চত্বরে ভূমিসেবা সপ্তাহের উদ্বোধন করা হবে। ভূমি মন্ত্রণালয়ের অন্যতম উদ্যোগ হলো অনলাইনে ভূমি উন্নয়ন কর প্রদানের জন্য রেজিস্ট্রেশন সংক্রান্ত কার্যক্রম এবং বর্তমানে ভূমি উন্নয়ন কর সম্পূর্ণভাবে অনলাইনে গ্রহণ করা। ই-নামজারির আবেদন গ্রহণ, অনলাইনে খতিয়ানের সার্টিফাইড কপি প্রাপ্তির আবেদন গ্রহণ ও তাৎক্ষণিকভাবে তা সরবরাহ করা হচ্ছে। বর্তমানে নাগরিকরা ভূমি অফিসে না এসে অনলাইনে নামজারি, সার্টিফাইড পর্চা, মৌজা ম্যাপের আবেদন করতে এবং জমির খাজনা পরিশোধ করতে পারছেন। নামজারি করার সাথে ম্যাপ ও খতিয়ান সংশোধন করার লক্ষ্যে সমগ্র বাংলাদেশের প্রায় এক লাখ ৩৮ হাজার মৌজা ম্যাপকে ডিজিটাইজড করার উদ্যোগ নেয়া হয়েছে। এছাড়াও ভূমি মালিকদের ভোগান্তি কমাতে ই-রেজিস্ট্রেশন ও ডিজিটাল ভূমিসেবা, স্মার্ট ভূমি নকশা, স্মার্ট ভূমি পিডিয়া, স্মার্ট ভূমি রেকর্ডসহ স্মার্ট ভূমিসেবা কেন্দ্র তৈরি করা হয়েছে। চালু হয়েছে ই-মিউটেশন, অনলাইন ভূমি উন্নয়ন কর আদায়, ডিজিটাল রেকর্ড রুম, ডাকযোগে খতিয়ান ও পর্চা প্রাপ্তি, ডিজিটাল সার্ভেয়িং-ম্যাপিং ও ডিজিটাল রেকর্ডরুম সিস্টেম থেকে জমির রেকর্ড অনলাইনে যাচাই করা।

প্রেস কনফারেন্সে জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মুকুল কুমার মৈত্র, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মীর আলিফ রেজা, অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) বিতান কুমার মন্ডল প্রমুখ উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক বাংলার খবর
Theme Customized By BreakingNews