1. dailybanglarkhabor2010@gmail.com : দৈনিক বাংলার খবর : দৈনিক বাংলার খবর
সোমবার, ২২ জুলাই ২০২৪, ০১:০০ পূর্বাহ্ন
সর্বশেষ :
বিটিভিতে ভয়াবহ আগুন, সম্প্রচার বন্ধ বিটিভিতে ভয়াবহ আগুন, সম্প্রচার বন্ধ পুলিশের ওয়েবসাইট হ্যাক মহাখালীতে দুর্যোগ ব্যবস্থাপনা ভবনে হামলা, আগুন দিল দুর্বৃত্তরা ‘আমার বাচ্চাকে ওরা মেরে ফেলেছে’ কোটা সংস্কার নিয়ে প্রয়োজনে সংসদে আইন পাস, বললেন জনপ্রশাসনমন্ত্রী সরকার শিক্ষার্থীদের ওপর বেআইনিভাবে শক্তি প্রয়োগ করেছে-অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল কোটা সংস্কার আন্দোলন: উত্তরায় নিহত ৫ দাকোপে মুক্তিযোদ্ধা সংসদ ও মুক্তিযোদ্ধা সন্তানদের উদ্যোগে প্রতিবাদ সমাবেশ ও স্মারকলিপি প্রদান জাতীয় শোক দিবস পালনের প্রস্তুতিসভা অনুষ্ঠিত সাংবাদিক শরিফ ও বেনজীর বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মামলা দায়ের করায় রূপসা প্রেসক্লাব নেতৃবৃন্দের নিন্দা

তাপমাত্রা ৫১.৮ ডিগ্রি সে.তীব্র গরমে সৌদিতে ১০৮১ হজযাত্রীর মৃত্যু, বাংলাদেশের ৩১

  • প্রকাশিত: শুক্রবার, ২১ জুন, ২০২৪
  • ১৫ বার পড়া হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক:: হজ করতে গিয়ে তীব্র গরমে সৌদি আরবে এ পর্যন্ত বিভিন্ন দেশের ১ হাজার ৮১ জনের মৃত্যু হয়েছে। আর এই সময়ের মধ্যে এখন পর্যন্ত বাংলাদেশের ৩১ জন প্রাণ হারিয়েছে বলে জানা গেছে।

বৃহস্পতিবার (২০ জুন) সৌদি আরবের জাতীয় আবহাওয়া কেন্দ্র জানিয়েছে, চলতি সপ্তাহে মক্কার মসজিদুল হারামে তাপমাত্রা ৫১.৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠে গিয়েছিল। তীব্র গরমের কারণেই এবার এতজনের মৃত্যু হয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

আরব কূটনীতিকরা ফরাসি বার্তাসংস্থা এএফপিকে জানিয়েছেন, তীব্র গরমে এখন পর্যন্ত মিশরের মোট ৬৫৮ জন মারা গেছেন। এদের মধ্যে ৬৩০ জনই অনিবন্ধিত ছিলেন। মিশর থেকে এ বছর ৫০ হাজার ৭৫২ জন নিবন্ধিত হয়ে হজ করেছেন।

নিবন্ধিত হয়ে হজ করতে যাওয়াটা ব্যয়বহুল হওয়ায় প্রতিবছর হাজার হাজার মানুষ অনিয়মিত চ্যানেলে হজের চেষ্টা করেন। নিবন্ধন না থাকায় তারা শীতাতপ নিয়ন্ত্রিত এলাকায় থাকতে পারেন না।

এদিকে, হজে এতজনের মৃত্যুর পর প্রধানমন্ত্রীর নেতৃত্বে একটি ‘ক্রাইসিস সেল’ গঠন করেছেন মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ এল-সিসি।

এদিকে, বাংলাদেশের ধর্ম মন্ত্রণালয় বৃহস্পতিবার রাতে ৩১ জনের মৃত্যুর কথা জানিয়েছে। এর মধ্যে ২৫ জন পুরুষ ও ছয়জন নারী।

পাকিস্তানের প্রায় দেড়লাখ হজযাত্রীর মধ্যে এখন পর্যন্ত ৫৮ জন মারা গেছেন বলে জানিয়েছেন দেশটির এক কূটনীতিক।

অন্যদিকে, ইন্দোনেশিয়া থেকে এবার প্রায় দুই লাখ ৪০ হাজার জন হজে গিয়েছিলেন। তাদের মধ্যে এখন পর্যন্ত ১৮৩ জনের মৃত্যুর খবর দিয়েছে দেশটির ধর্ম বিষয়ক মন্ত্রণালয়।

মালয়েশিয়া, ভারত, জর্ডান, ইরান, সেনেগাল, টিউনিশিয়া, সুদান ও ইরাকের কুর্দিস্তান এলাকার হজযাত্রীরাও মারা গেছেন বলে সেই দেশগুলোর সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলো জানিয়েছে। অবশ্য তাদের মৃত্যুর কারণ জানা যায়নি। তবে ধারণা করা হচ্ছে, গরমের কারণেই তাদের মৃত্যু হয়েছে।

এর আগে ২০১৫ সালে হজের সময় পদদলিত হয়ে সর্বোচ্চ দুই হাজার ৩০০ জন মারা গিয়েছিলেন।

সূত্র: এএফপি, ডয়চে ভেলে।

 

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক বাংলার খবর
Theme Customized By BreakingNews