1. dailybanglarkhabor2010@gmail.com : দৈনিক বাংলার খবর : দৈনিক বাংলার খবর
শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৮:৪৪ অপরাহ্ন
সর্বশেষ :
টি-২০ বিশ্বকাপ;ডিএলএস ম্যাথডে অস্ট্রেলিয়ার কাছে হারল বাংলাদেশ তাপমাত্রা ৫১.৮ ডিগ্রি সে.তীব্র গরমে সৌদিতে ১০৮১ হজযাত্রীর মৃত্যু, বাংলাদেশের ৩১ পারমাণবিক অস্ত্র নিয়ে আলোচনায় যুক্তরাষ্ট্র-চীন নয়াদিল্লি পৌঁছেছেন প্রধানমন্ত্রী পূর্নবাসন কাজে সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থা গুলোকে এগিয়ে আসতে হবে-এমপি রশীদুজ্জামান কবিতা গানে শ্রদ্ধায় ভালোবাসায় তারুণ্যের কবি রুদ্রকে স্মরণ ইফাত আমার মামাতো বোনের সন্তান, মতিউর রহমানই তার বাবা সুপার এইটে উঠেছি, এখন যা পাবো সবই বোনাস-হাথুরুসিংহে যুক্তরাষ্ট্রে জেলবন্দি মুসলিমরা পেল জুমার নামাজের অনুমতি ভিয়েতনাম সফরে ভ্লাদিমির পুতিন

মোংলায় স্বাস্থ্য কমপ্লেক্সের রোগীদের জন্য বৃষ্টির পানি সংরক্ষণ প্রকল্প বাস্তবায়ন করছে ব্র্যাক

  • প্রকাশিত: বুধবার, ৫ জুন, ২০২৪
  • ৪৮ বার পড়া হয়েছে

মনির হোসেন, মোংলা:: বিল্ডিং ক্লাইমেট রেজিলিয়েন্ট মাইগ্রেন্ট-ফ্রেন্ডলি টাউনস থ্রু লোকালি লেড অ্যাডাপটেশন ইন বাংলাদেশ প্রজেক্টের তত্ত্বাবধায়নে ৫ জুন বুধবার দুপুর ২টায় মোংলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১ লাখ ৪০ হাজার লিটার বৃষ্টির পানি সংরক্ষণ ব্যবস্থার নির্মাণ কাজের শুভ উদ্বোধন করেন মোংলা পোর্ট পৌরসভার সন্মানিত মেয়র বীর মুক্তিযোদ্ধা শেখ আব্দুর রহমান এবং মোংলা উপজেলার উপজেলা নির্বাহী অফিসার নিশাত তামান্না।

এতে উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ শাহীন, ৭ নং ওয়ার্ড কাউন্সিলর, বিভিন্ন গন্যমান্য ব্যক্তিবর্গ, এনজিও প্রতিনিধি, বিভিন্ন কমিউনিটির কমিউনিটি এডাপটেশন কমিটির সদস্যবৃন্দ ও এলাকাবাসী। এছাড়াও ব্র্যাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রাম এর পক্ষ থেকে মোঃ তারেক হাসান (ম্যানেজার), মোঃ রফিকুল ইসলাম (ডেপুটি ম্যানেজার) এবং এল.এল.এ প্রজেক্ট টিম এর সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

১ লাখ ৪০ লিটার বৃষ্টির পানির সংরক্ষণ প্রকল্প দিয়ে প্রতিদিন প্রায় ৪০০ রোগী ও তাদের স্বজন এবং স্বাস্থ্য কমপ্লেক্স এর কর্মচারীদের সারা বছর সুপেয় পানি সরবরাহ করা হবে। এই ধরণের উদ্যোগ এই প্রথমবারের মতো মোংলায় গ্রহণ করছে ব্র্যাক।

উদ্বোধনী অনুস্থানের প্রধান অতিথি মোংলা পোর্ট পৌরসভার সন্মানিত মেয়র বীর মুক্তিযোদ্ধা শেখ আব্দুর রহমান বলেন, এই ১ লাখ ৪০ হাজার লিটার বৃষ্টির পানি সংরক্ষণের মাধ্যমে মোংলার মানুষের একটি দীর্ঘদিনের আকাঙ্ক্ষা পূরণ হল। মোংলা চিকিৎসা সেবা সক্ষমতায় নতুন একটি ধাপ সংযোজিত হল। এই কাজে সংশ্লিষ্ট সকলকে আমার পক্ষ থেকে আন্তরিক কৃতজ্ঞতা জানাই।

মোংলা উপজেলার উপজেলা নির্বাহী অফিসার নিশাত তামান্না বলেন, “আমি ব্র্যাককে ধন্যবাদ জানাচ্ছি এই ধরণের একটি মহতী উদ্যোগ নেওয়ার জন্য কারণ আমাদের এখানে পানির সমস্যা খুবেই মারাত্মক।

মোংলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ শাহীন বলেন, আমাদের এখানে অনেক রোগী আছে পানিবাহিত রোগ নিয়ে কিন্তু সুপেয় পানির অভাবে তাদের আরোগ্য লাভে অনেক সময় লাগে। কিন্তু ব্র্যাক এর সুপেয় পানির প্রকল্পের মাধ্যমে পৌরসভা এবং উপজেলার সকল রোগীরা সহজেই সুপেয় পানি পাবে। এবং এই প্রকল্প যাতে দীর্ঘ দিন সচল থাকে তার জন্য আমরা একটি ম্যানেজমেন্ট কমিটি তৈরি করবো। এই উদ্বোধনে আমরা খুবেই আনন্দিত।

মোংলা পোর্ট পৌরসভা একটি প্রথম শ্রেণীর পৌরসভা। এই স্বাস্থ্য কমপ্লেক্স মোংলা উপজেলার বিশাল জনসংখ্যা স্বাস্থ্যসেবা প্রদানের একমাত্র সরকারি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান। মোংলা পোর্ট পৌরসভা ও উপজেলার বেশিরভাগ মানুষই এই হাসপাতালের বহিঃবিভাগ, অন্তঃবিভাগ ও জরুরী বিভাগে প্রতিদিন স্বাস্থ্য সেবা গ্রহণ করে থাকে। অত্র হাসপাতালের অন্তঃবিভাগে বর্তমানে ৫০ টি বেড আছে। কিন্তু রোগী ভর্তি থাকে ৮০ থেকে ৯০ জন। বহিঃবিভাগে ও জরুরি বিভাগে প্রতিদিন স্বাস্থ্য সেবা গ্রহণ করে যথাক্রমে ৪০০ জন ও ১৫০ জন এর মতো। কিন্তু আগত সকল রোগীদের জন্য সুপেয় পানির ব্যবস্থা না থাকায় তাদের অনেক কষ্ট হয়। এবং হাসপাতালে যারা চিকিৎসা নিতে আসে তারা বেশিরভাগেই দরিদ্র ফলে তারা নিরাপদ সুপেয় পানি কিনে খাওয়ার সামর্থ্য রাখে। ফলে তারা আশেপাশের পুকুরের পানি অল্প টাকায় কিনে খায় এবং তাতে করে তাদের স্বাস্থ্য ঝুঁকি আরও বেড়ে যায়। তাই ব্র্যাক মানুষের এই দুঃখ দুর্দশা দূরীকরণে এই ১ লাখ ৪০ লিটার বৃষ্টির পানি সংরক্ষণ প্রকল্প বাস্তবায়নের পরিকল্পনা গ্রহণ করেছে। প্রকল্পটি ব্র্যাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রাম বাস্তবায়ন করছে, যেখানে কারিগরি সহায়তা প্রদান করছে ব্র্যাক ক্লাইমেট চেঞ্জ প্রোগ্রাম এবং গ্লোবাল সেন্টার অন এডাপটেশান (জিসিএ) এর পৃষ্ঠপোষকতায় ফরেইন কমনওয়েলথ এন্ড ডেভেলপমেন্ট অফিস (এফসিডিও) অর্থায়ন করছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক বাংলার খবর
Theme Customized By BreakingNews